আন্তর্জাতিক

কারাগারে মানবাধিকার কর্মীদের যৌন নিপীড়ন চালায় সৌদি

By Daily Satkhira

November 24, 2018

বিদেশের খবর: কারাগারে মানবাধিকার নারী ও পুরুষ কর্মীর ওপর শারীরিক, মানসিক ও যৌন নির্যাতন চালায় সৌদি আরব। চলতি বছরের মে মাস থেকে গ্রেফতারকৃত বহু নারী ও পুরুষ কর্মীর ওপর এ ধরনের বর্বরতা চালিয়েছে সৌদি প্রশাসন। সম্প্রতি এক বিবৃতিতে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন ‘অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল’ ও ‘হিউম্যান রাইটস ওয়াচ’ এ অভিযোগ তুলেছে। খবর মিডল ইস্টি আই’র।

তিনজন ভুক্তভোগীর সাক্ষ্য উল্লেখ করে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানায়, মানবাধিকার কর্মীদের কারাগারে ধরে নিয়ে গিয়ে ইলেকট্রিক শক ও বেধড়ক পিটুনি দেওয়া হতো। এমনকি নির্যাতন সহ্য করতে না পেরে এর মধ্যে একজন ভুক্তভোগী মানবাধিকার কর্মী কারাগারের ভেতর একাধিকবার আত্মহননের চেষ্টা পর্যন্ত করেছেন।

বিবৃতিতে জানানো হয়, একজন নারী মানবাধিকার কর্মী জানিয়েছেন, তাকে একাধিকবার মুখে মাস্ক পরিহিতদের কাছে যৌন নিপীড়নের শিকার হতে হয়েছে।

অন্য আরেকটি বিবৃতিতে হিউম্যান রাইটস ওয়াচ জানায়, মে মাসের শুরুতে আটককৃত তিনজন নারী মানবাধিকার কর্মীর ওপর তদন্ত চালিয়ে জানা যায়, তাদেরকে মাঝে মাঝেই ইলেকট্রিক শক ও বেত্রাঘাত করা হয়েছে। এ ছাড়া জোর করে চুমু খাওয়ার চেষ্টা করা হতো।

এদিকে সৌদি সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে এসব অভিযোগ প্রত্যাখ্যান করে জানানো হয়, সৌদি আরবের শাসন ব্যবস্থায় নির্যাতনের কোনো সুযোগ নেই। অপরাধী সে নারী হোক বা পুরুষ, তদন্ত চলাকালে তার ওপর কোনোরকম শারীরিক, যৌন ও মানসিক নির্যাতন করার প্রশ্নই ওঠে না।