খেলা

জয়সুরিয়ার বিরুদ্ধে পঁচা সুপারি পাচারের অভিযোগ!

By daily satkhira

November 24, 2018

অনলাইন ডেস্ক: শ্রীলঙ্কান ক্রিকেট দলের সাবেক অধিনায়ক সনৎ জয়সুরিয়াসহ তিন ক্রিকেটারের নামে ভারতে পচা সুপারি পাচারের অভিযোগ উঠেছে। এ বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য তাকে ভারতের মুম্বাইতে ডাকা হয়েছে। আটক হওয়া সুপারির মূল্য কয়েক কোটি রুপি বলে জানিয়েছেন রাজস্ব কর্মকর্তারা। খবর হিন্দুস্তান টাইমসের।

হিন্দুস্তান টাইমস জানায়, ভারতের নাগপুরের রাজস্ব দফতরের কর্মকর্তারা সম্প্রতি কয়েক লাখ টাকার সুপারি আটক করেন। এই ঘটনায় আটক ব্যক্তিদের জেরা করার পরে জয়সুরিয়ার নাম উঠে এসেছে। তারপরই সাবেক এই তারকা ক্রিকেটারকে জেরা করার জন্য ডাকা হয়েছে মুম্বাইতে। আরও তদন্তের জন্য শ্রীলঙ্কা সরকারের কাছে সহায়তা চেয়ে চিঠিও পাঠানো হয়েছে।

নাগপুর রাজস্ব দফতরের ডেপুটি ডিরেক্টর দিলীপ সিভারে বলেন, ইন্দোনেশিয়া থেকে শ্রীলঙ্কায় সুপারি আনা হয়। সেখান থেকেই কর ফাঁকি দিয়ে ঘুরপথে ঢোকানো হয় ভারতে। দক্ষিণ এশিয়ার মুক্ত বাণিজ্য এলাকার (সাউথ এশিয়া ফ্রি ট্রেড এরিয়া) সুবিধা নিতে শ্রীলঙ্কায় বেশ কিছু ভুয়া কোম্পানি তৈরি করা হয়। এতে কোন শুল্ক ছাড়াই প্রতিবেশী দেশে পাচার করা যায় সংশ্লিষ্ট জিনিস।

জয়সুরিয়ার বিরুদ্ধে শ্রীলঙ্কার সরকারের কাছ থেকে ভুয়া ট্রেড লাইসেন্স অনুমোদন করানোর অভিযোগ উঠেছে। ভারতে পাচার করার জন্য ভুয়া নথিও তৈরি করেছে জয়সুরিয়ার নকল কোম্পানি। যেখানে বলা হয়েছে, সুপারি উৎপাদিত হয় শ্রীলঙ্কাতেই।

নিয়ম অনুযায়ী ইন্দোনেশিয়া থেকে সরাসরি ভারতে সুপারি রফতানি করলে ১০৮ শতাংশ কর দিতে হত। তবে শ্রীলঙ্কা থেকে ভারতের বাজারে সুপারি নিয়ে এলে মুক্ত বাণিজ্য এলাকার নিয়ম মেনে কোনো শুল্ক ছাড়াই তা প্রবেশ করানো সম্ভব। নাগপুরের সেই সুপারি ব্যবসায়ী এই ভাবে বিপুল পরিমাণে উপার্জন করেছেন বলে জানা গেছে। তার বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।