রাজনীতি

‘প্রথম খালেদাকে ছাড়া নির্বাচন’ কাঁদলেন ফখরুল

By Daily Satkhira

November 26, 2018

রাজনীতির খবর: খালেদা জিয়াকে ছাড়া এই প্রথম নির্বাচনে যাচ্ছে বিএনপি। আর একথা বলেই কান্নায় ভেঙে পড়লেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। কাঁদতে থাকায় প্রায় ২ মিনিট তিনি কোনো কথা বলতে পারেননি। সোমবার ঢাকার গুলশান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই দৃশ্যের অবতারণা ঘটে।

সংবাদ সম্মেলনের এক পর্যায়ে, ‘দলীয় চেয়ারপারসন খালেদা জিয়াকে কারাগারে রেখে এই প্রথম নির্বাচনে যাচ্ছে বিএনপি’- এ পর্যন্ত বলে কান্নায় ভেঙে পড়েন তিনি। এ সময় গুলশান কার্যালয়ে সংবাদ সম্মেলনস্থলে থাকা দলটির অন্য নেতারাও আবেগাপ্লুত হয়ে পড়েন।

সংবাদ সম্মেলনে বিএনপির মনোনয়নপ্রাপ্তদের চিঠি বিতরণের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করার ঘোষণা দিচ্ছিলেন মির্জা ফখরুল।

সংবাদ সম্মেলনের শুরুতে তিনি বক্তব্য দেন। বিএনপি কেন এই নির্বাচনে অংশ নিচ্ছে জানাতে গিয়ে তিনি বলেন, আন্দোলনের অংশ হিসেবেই বিএনপি এই সংসদ নির্বাচনে অংশ নিচ্ছে। নির্বাচন সুষ্ঠু হওয়ার কোনো আলামত তিনি দেখছেন না বলেও অভিযোগ করেন।

একপর্যায়ে মির্জা ফখরুল বলেন, বিএনপি দলীয় চেয়ারপারসনকে কারাগারে রেখে তাঁকে ছাড়া এই প্রথম নির্বাচনে অংশ নিচ্ছে। একথা বলেই তিনি কান্না শুরু করেন।

আজ সোমবার বিকেল থেকে বিএনপির মনোনয়নপ্রাপ্ত নেতাদের হাতে প্রত্যায়নের চিঠি হস্তান্তর শুরু করেছে বিএনপি।

প্রসঙ্গত, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান নিহত হওয়ার পর ১৯৮২ সালে রাজনীতিতে আসেন খালেদা জিয়া। ১৯৯১ ও ২০০১ সালে খালেদা জিয়ার নেতৃত্বে নির্বাচনে অংশ নিয়ে বিএনপি ক্ষমতায় আসে। আর খালেদা জিয়া প্রধানমন্ত্রী হন।

কিন্তু ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি দুর্নীতির একটি মামলায় সাজাপ্রাপ্ত হয়ে কারাবন্দী হন খালেদা জিয়া। এখনো তিনি জেলে আছেন। এই নির্বাচনে তাঁর অংশগ্রহণ অনেকটাই অনিশ্চিত।

খালেদা জিয়া তিনটি আসনে দলের প্রার্থী হচ্ছেন বলে বিএনপি থেকে জানানো হয়েছে। এগুলো হলো ফেনী-১, বগুড়া-৬ ও বগুড়া-৭।