জাতীয়

গুলশান হামলার মূলহোতা ‘রাজীব গান্ধী’ গ্রেফতার

By Daily Satkhira

January 14, 2017

গুলশানের হলি আর্টিজানে হামলার আসামী এবং অন্যতম প্রধান পরিকল্পনাকারী জাহাঙ্গীর ওরফে রাজীব গান্ধীকে গ্রেফতার করা হয়েছে। হামলার অন্যতম এই আসামীকে গ্রেফতার করেছে পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট।

রাজীব গান্ধীকে টাঙ্গাইল থেকে গ্রেফতার করা হয়েছে।

জঙ্গি সংগঠনটির উত্তরাঞ্চলীয় এই কমান্ডারের আসল নাম জাহাঙ্গীর আলম। সে ‘রাজীব গান্ধী’ নামে পরিচিত বলে গোয়েন্দা কর্মকর্তারা জানিয়েছেন। ‘রাজীব গান্ধী’ ছদ্মনামের একজন গুলশান ও শোলাকিয়া হামলায় ‘গুরুত্বপূর্ণ’ ভূমিকা রেখেছিল বলে তখন জানিয়েছিলেন পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।

২০১৬ সালের ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গিরা হামলা চালিয়ে ১৭ বিদেশিসহ ২০ জনকে হত্যা করে। যৌথ বাহিনী অভিযান চালিয়ে সেখান থেকে জীবিত উদ্ধার করে ১৩ জনকে। অভিযানে এক সন্দেহভাজনসহ ৫ জঙ্গি নিহত হয়।

নব্য জেএমবি প্রধান আবু হানিফের নির্দেশেই গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলা হয়েছিল বলে গত অক্টোবরে জানান র‌্যাব মহা পরিচালক বেনজির আহমেদ।

আইএসের মতো বিদেশি জঙ্গি সংগঠনের সঙ্গে নব্য জেএমবির সাংগঠনিক যোগাযোগ না থাকলেও বিদেশি জঙ্গি নেতাদের সঙ্গে নব্য জেএমবির কোনো কোনো নেতার যোগাযোগের প্রমাণ পেয়েছে র‌্যাব।