স্বাস্থ্য

ভিটামিন ডি আর ঘুম কমাবে আর্থ্রাটিসের ব্যথা

By daily satkhira

November 27, 2018

স্বাস্থ্য কণিকা: যদি আপনি কোমর ব্যথা এবং আর্থ্রাইটিসে ভুগে থাকেন তাহলে শরীরের সাধারণ কিছু যত্ন আপনার উপকার করবে। নতুন এক গবেষণায় পাওয়া গেছে যে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন ডি এবং ভালো ঘুম আপনার দীর্ঘস্থায়ী আর্থ্রাইটিস এবং কোমর ব্যথা থেকে মুক্তি দেবে।

ফেডারেল ডি সাও পাওলো বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক তাদের গবেষণার ফল এনডক্রিনোলজিতে প্রকাশ করেন। তারা বলেন, শরীরে ভিটামিন ডি এর উপস্থিতি এবং পর্যাপ্ত ঘুমের সঙ্গে দীর্ঘস্থায়ী কোমর ব্যথা, আর্থ্রাইটিস এবং মাসিকের ব্যথার সঙ্গে সম্পর্ক রয়েছে।

হাড়ের বিপাকক্রিয়ায় ভিটামিন ডি-এর ভূমিকার কথা সবাই জানে। এছাড়াও উর্বরা শক্তি বৃদ্ধিতে, ইনফেকশন, ব্যথা ও ঘুমেও ভিটামিন ডি এর প্রভাব রয়েছে। এর আগে এক গবেষণায় পাওয়া যায় শরীরের প্রদাহ উপশমে ভিটামিন ডি কাজ করে। বেশ কিছু চিকিৎসা সংক্রান্ত গবেষণায় দেখা যায় ঘুমের সমস্যা দূর করতেও ভিটামিন ডি কারযকর।

দীর্ঘস্থায়ী এই ব্যথাগুলো যে শুধু সাময়িক কষ্ট দেয় তা নয়, এটি আমাদের স্বাস্থ্যে বিরূপ প্রভাব ফেলে এবং খরচও বাড়ায়। তাই দীর্ঘস্থায়ী এ ব্যথা থেকে মুক্তি পেতে ভিটামিন ডি জাতীয় খাবার খান এবং পর্যাপ্ত ঘুম দিন। আপনার ব্যথা উপশমে এটি কাজ করবে।