স্বাস্থ্য

ধূলায় হাঁচি-কাশি!

By daily satkhira

November 27, 2018

স্বাস্থ্য কণিকা: অনেকেই আছেন যারা সামান্য ধূলায় গেলেই হাঁচি, কাশি শুরু হয়ে যায়। ঘর পরিস্কার করার সময় সামান্য ধূলা লাগলে হঠাৎ হাঁচি, কাশির সঙ্গে নাক দিয়ে পানিও পড়া শুরু হয়। বারবার একই ধরণের এ ঘটনার পুনরাবৃত্তি হলেও আমরা বিষয়টি নিয়ে তেমন মাথা ঘামাই না বা এটি রোগ হিসেবে গণ্যই করি না। তবে আমাদের মনে রাখা দরকার এটি নাকের একটি অ্যালার্জিজনিত রোগ যাকে বলা হয় ‘অ্যালার্জিক রাইনাইটিস’।

অনবরত হাঁচি, নাক চুলকানো, নাক দিয়ে পানি পড়া, চোখ লাল হওয়া লক্ষণ দেখা দিয়ে বুঝতে হবে রোগটি অ্যালার্জিক ’রাইনাইটিস। অনেকের ঘরের পুরনো ধুলাবালি থাকে এবং পোষা প্রাণীর লোমের সংস্পর্শে এই লক্ষণ শুরু হয়। কারো কারো ক্ষেত্রে সারা বছর ধরে এই লক্ষণ থাকে। কারো কারো ঋতুভিত্তিক যেমন গ্রীষ্মের শেষে এবং বর্ষা ও শরতে এই সমস্যা শুরু হয়।

শিশু-কিশোরদের মধ্যে এই রোগের প্রকোপ বেশি থাকলেও যেকোনো বয়সে এইব রোগের লক্ষণ দেখা দিতে পারে।

যেসব পরীক্ষা করাতে পারেন এই রোগটি আপনার হয়েছে কিনা তা শনাক্ত করার জন্য রক্তের ইয়োসিনোফিল, সিরাম আইজিই, স্কিন প্রিগ টেস্ট, সাইনাসের এক্স-রে করে নিতে পারেন। অ্যালারজেন পরিহার করে চললে, এন্টিহিস্টামিন, নেসাল স্টেরয়েড ব্যবহার ও অ্যালার্জি ভ্যাসকিন বা ইমুনোথেরাপি দিয়ে ’অ্যালার্জিক রাইনাইটিস’ রোগ নিয়ন্ত্রণ করা যায়।