স্বাস্থ্য

ওজন কমাতে আলুর ম্যাজিক

By daily satkhira

November 29, 2018

অনলাইন ডেস্ক: দ্রুত ওজন বাড়ছে, মাস দুইকের মধ্যে ওজন বেড়েছে ৩ থেকে ৪ কেজি। চিন্তায় আছেন, কি করবেন ভেবে পাচ্ছেন না? হয়ত অতিরিক্ত ওজন কমাতে সকাল-সন্ধ্যা হাঁটাচলা, খাবারে কন্ট্রল শুরু করেছেন। এতেও কাঙ্ক্ষিত ওজন কমছে না। আপনি জেনে অবাক হবেন যে, আপনার কাঙ্ক্ষিত ওজন কমাতে পারে আলু।

অনেক বলে থাকেন আলু ওজন বাড়ায়। মোটেও না। আলু খেলে ওজন বাড়ে না বরং ওজন কমে। আলুর মধ্যেই আছে আপনার অতিরিক্ত ওজন থেকে মুক্তি পাওয়ার সহজ সমাধান। পরপর পাঁচ দিন নিয়ম মেনে আলু খেলে ম্যাজিকের মতো কমবে ওজন।

আসনু জেনে নেই আলু কীভাবে ওজন কমায়।

আলু সেদ্ধ সেদ্ধ আলু ওজন কমাতে অনেক বেশি কার্যকর। টানা তিন থেকে পাঁচ দিন পেট ভরে আলু সেদ্ধ খেতে হবে। সেদ্ধ আলু ম্যাজিকের মতো ওজন কমাবে।

অন্য কোনো খাবার নয় ওজন কমানোর জন্য যে সময়ে আপনি আলু খাবেন ওই সময়ে অন্য খাবার গ্রহণ থেকে বিরত থাকুন। তবে আলুর সঙ্গে সামান্য পরিমাণে লবণ নেয়া যেতে পারে।

দুধ টানা তিন থেকে পাঁচ দিন পেট ভরে আলু সেদ্ধ খেতে হবে। সেদ্ধ আলু ম্যাজিকের মতো ওজন কমাবে। এ সময় চা, কফি, পানি পান করা যাবে। তবে দুধ খাওয়া যাবে না।

ভারি ব্যায়াম যে কয়েক দিন আপনি সেদ্ধ আলু খাবেন ওই কয়েক দিন ভারি ব্যায়াম করা যাবে না। তবে হালকা হাঁটাচলা করা যাবে। এছাড়া প্রতিদিনের ওষুধ খেতেই পারেন।

হজম সেদ্ধ আলু অল্প খেলে পেট ভরে যায়। ফলে বেশি খাওয়ার প্রয়োজন হয় না। এছাড়া আলু সহজে হজম হয়। ফলে ওজন কমাতে সাহায্য করে।

কোমরের মেদ কোমরের মেদ কমানোর জন্য আলুর ডায়েট খুব উপকারি। আলু শুধু ওজন কমায় না, সে সঙ্গে শরীরকে সতেজ রাখতেও সাহায্য করে।