স্বাস্থ্য

যে খাদ্য হৃদয়কে অটুট রাখবে

By daily satkhira

December 01, 2018

স্বাস্থ্য কণিকা: ভালোবাসা দিবসে প্রিয়জনকে হৃদয়ের কথা বলেন অনেকে। কিন্তু হৃদয় আপনাকে কি বলতে চাইছে সেদিকে নজর দিয়েছেন? হৃদয়টা ভালো না থাকলে যে অনুভূতিই ভোঁতা হয়ে যাবে। ভালোবাসা তখন আর উপভোগ্য থাকবে না।

হৃদয়কে তাই অটুট রাখতে এই খাদ্যকে ভালোবাসতে পারেন।

নাশপাতিঃ নাশপাতি একটি রসালো বিদেশি ফল। তবে বাংলাদেশেও এই ফলটি পর্যাপ্ত পরিমাণে পাওয়া যায়। ফলটির ৮৩ শতাংশই পানিতে পরিপূর্ণ। এই ফলের বেশ স্বাস্থ্যকরী গুণাগুণ রয়েছে। সাম্প্রতিক এক গবেষণায় বলা হয়েছে, রক্তচাপ, রক্তনালীর কার্যাবলী এবং মেটাবলিক সিনড্রোম(মেটস) স্বাভাবিক থাকে নিয়মিত নাশপাতি খেলে। নাশপাতি রক্তে শর্করার পরমাণ কমায়। এটি আপনার কোষের চর্বি শোষণের পরিমাণ কমাতে সাহায্য করে।

কলাঃ শরীরে উচ্চ রক্তচাপ বাসা বাঁধলে তা অনেকেই আমলে নেন না। কিন্তু চিকিৎসকদের মতে, এটি যে কোনো মানুষের জন্য নিরব ঘাতক হিসেবে দেখা দিতে পারে। হৃদয়ের অস্বাভাবিকতা থেকেই ধরা দেয় এই সমস্যা। এমনকি হৃদয়কে থামিয়েও দিতে পারে উচ্চ রক্তচাপ। শরীরে তাই উচ্চ রক্তচাপ দেখা দিলে সবারই নিয়ম মেনে চলা প্রয়োজন। অষুধ তো আছেই, সবচেয়ে ভালো নিয়ম মেনে চলা এবং খাদ্য গ্রহণে সতর্ক থাকা। হৃদয়কে অটুট রাখতে কলার কিন্তু গুন অনেক।

কলায় প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে যা উচ্চ রক্তচাপ প্রতিরোধ করতে সাহায্য করে। চিকিৎসকদের মতে, একটি কলায় ৪২২ মিঃগ্রাম পটাশিয়াম থাকে। যা প্রতিদিনের চাহিদার ১৩ শতাংশ মেটাতে সক্ষম। তাই এখন থেকে বেনানা (Banana)’কে আর না না করে হ্যাঁ বলুন।

সবুজ শাক সবজিঃ হৃদয়কে অটুট রাখতে সবুজ শাক সবজি’র জুড়ি নেই। আঁশযুক্ত সবুজ শাক সবজিতে প্রচুর পরিমানে ভিটামিন সি আর পটাশিয়াম থাকে। যা হৃদপিণ্ডকে ভালো রাখতে সহায়তা করে। একই সঙ্গে থাকে এন্টিঅক্সিডেন্ট (antioxidants) যা হৃদয়কে অটুট রাখতে সাহায্য করে। তাই শুধু আমিষকে ভালো না বেসে এখন থেকে নিরামিষেও মনোযোগ দিন।