জাতীয়

ফেনী-১ আসনে খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল

By daily satkhira

December 02, 2018

দেশের খবর: ফেনী-১ আসনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে। রোববার সকাল সাড়ে ১০টায় মনোনয়নপত্র যাচাই-বাছাইকালে জেলা রিটার্নিং কর্মকর্তা ওয়াহিদুজ্জামান তার মনোনয়ন বাতিল করেন। জানা গেছে, বিভিন্ন মামলায় সাজা পাওয়ায় খালেদা জিয়ার মনোনয়নপত্রটি বাতিল করা হয়েছে। সাবেক এই প্রধানমন্ত্রীর জন্য বগুড়া-৬, বগুড়া-৭, ফেনী-১ আসনের জন্য মনোনয়নপত্র দাখিল করা হয়েছিল। গত ২৮ নভেম্বর ফেনী-১ আসনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মনোনয়নপত্র জমা দেয়া হয়। খালেদা জিয়ার পক্ষে মনোনয়নপত্র জমা দেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য রেহানা আক্তার রানু, আবদুল লতিফ জনি, মো. আবু তালেব।

এসময় খালেদা জিয়ার পরিবারের সদস্য মো. শাহজাহান মজুমদার এবং ফেনী পৌর বিএনপির সভাপতি আলাল উদ্দিন আলাল, ফেনী জেলা যুবদলের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন পাটোয়ারীসহ দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এর আগে ২৬ নভেম্বর ফেনী-১ আসনে খালেদা জিয়াকে মনোনয়ন দেয়া হয়। পরে খালেদা জিয়ার নির্বাচনে অংশ নেয়া নিয়ে অনিশ্চয়তার কারণে পরদিন এ আসনে দলের ভাইস চেয়ারম্যান ও ব্যবসায়ী নেতা আবদুল আউয়াল মিন্টুকে চিঠি দেয়া হয়েছে।

খালেদা জিয়ার আসনে বিকল্প হিসেবে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বগুড়া-৭, গাবতলী উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান মোরশেদ মিল্টন বগুড়া-৬ এবং ঢাকা মহানগর (দক্ষিণ) যুবদলের সভাপতি রফিকুল আলম মজনু ফেনী-১ আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন।

এছাড়াও এরিপোর্ট লেখা পর্যন্ত ৬ জনের মনোনয়ন বাতিলের খবর পাওয়া গেছে। তারা হলেন- ঢাকা-৫ আসনে বিএনপির প্রার্থী সেলিম ভুইয়া, ঢাকা-৬ আসনে সাদেক হোসেন খোকার ছেলে ইশরাক হোসন, লক্ষ্মীপুর-১ আসনের আওয়ামী লীগের বর্তমান এমপি এম এ আওয়াল, খুলনা-২ আসনে জাতীয় পার্টির এসএম এরশাদুজ্জামান ডলার ও টাঙ্গাইল-১ আসনে বিএনপির প্রার্থী স্বপন ফকির। ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমার শেষ দিন ছিল গত ২৮ নভেম্বর। আজ ২ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই। প্রার্থিতা প্রত্যাহার ৯ ডিসেম্বর; আর প্রতীক বরাদ্দ হবে ১০ ডিসেম্বর। ভোট ৩০ ডিসেম্বর।

সারা দেশে ৩ হাজার ৫৬ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এর মধ্যে রংপুর বিভাগে ৩৬১ জন, রাজশাহী বিভাগে ৩৫৩ জন, খুলনা বিভাগে ৩৫১ জন, বরিশালে ১৮২ জন, ময়মনসিংহ বিভাগে ২৩৬ জন, ঢাকা বিভাগে ৭০৮ জন ও চট্টগ্রাম বিভাগে ৬৮৮ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন।