জাতীয়

হাজী সেলিমের মনোনয়নপত্রের বৈধতা নিয়ে প্রশ্ন

By daily satkhira

December 03, 2018

দেশের খবর: হেভিওয়েট প্রার্থীদের মনোনয়ন বাতিলে সারাদেশের যখন হিড়িক পড়েছেন তখন ঢাকা-৭ (লালবাগ) আসনে আওয়ামী লীগের প্রার্থী হাজী মো. সেলিমের মনোনয়নপত্র বৈধ ঘোষণা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। ১৩ বছরের সাজাপ্রাপ্ত আলোচিত এই আওয়ামী লীগ নেতার মনোনয়নপত্র রবিবার (২ ডিসেম্বর) ঢাকা বিভাগীয় রিটার্নিং কমিশনার কেএম আলী বৈধ ঘোষণা করেন।

এবিষয়ে দুদকের আইনজীবী খুরশীদ আলম খান জানিয়েছেন, ‘অবৈধভাবে সম্পদ অর্জনের দায়ে ২০০৮ সালে ঢাকার বিচারিক আদালত হাজী মো. সেলিমকে ১৩ বছর কারাদণ্ড দেন। ওই দণ্ডের বিরুদ্ধে এখনো হাইকোর্টে তার আপিল বিচারাধীন রয়েছে। তবে তার সাজা স্থগিত কীনা-নথিপত্র না দেখে বলা যাচ্ছে না।’

উল্লেখ্য, দুই বছরের বেশি সাজাপ্রাপ্ত ব্যক্তিরা নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না বলে আদেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। রবিবার (২ ডিসেম্বর) দুপুর ১২টার দিকে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের ৭ সদস্যের বেঞ্চে এই আদেশ। সাজার বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করলেও প্রার্থী হওয়ার সুযোগ পাবেন না, যতক্ষণ পর্যন্ত চূড়ান্তভাবে দণ্ড বাতিল না হয়।

জানা গেছে, অবৈধভাবে সম্পদ অর্জনের অভিযোগে ২০০৭ সালের ২৪ অক্টোবর হাজী মো. সেলিমের বিরুদ্ধে লালবাগ থানায় দুদক মামলা করে। এ মামলায় ২০০৮ সালে বিচারিক আদালত হাজী সেলিমকে দোষী সাব্যস্ত করে ১৩ বছর কারাদণ্ড দেন। এ রায়ের বিরুদ্ধে আপিল করলে ২০১১ সালের ২ জানুয়ারি হাজী মো. সেলিমকে খালাস দিয়ে রায় দেন হাইকোর্ট। পরে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে যায় দুদক। উভয়পক্ষের শুনানি শেষে ২০১৫ সালের ১৩ জানুয়ারি হাইকোর্টের রায় বাতিল করে নিম্ন আদালতের ১৩ বছরের কারাদণ্ড বহাল রাখেন আপিল বিভাগ।