খেলা

রিয়ালের ‘রোনালদো’ হতে পারছেন না বেল

By daily satkhira

December 03, 2018

অনলাইন ডেস্ক: ক্রিস্টিয়ানো রোনালদো রিয়াল মাদ্রিদ ছেড়ে চলে যাওয়ার পর সে অভাব পূরণে কোনো তারকাকে নতুন করে দলে ভেড়াননি দলটির সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ। উল্টো নিজের ক্লাবে থাকা সম্পদের সর্বোচ্চ ব্যবহার করে রোনালদোর অভাব মেটাবেন, আপাতত এমনটাই ভেবেছিলেন। সবার চোখ ছিল মূলত গ্যারেথ বেলের দিকে। কয়েক বছর আগে বিশ্বের সবচেয়ে দামি খেলোয়াড় হয়ে রিয়ালে নাম লেখানো এই ওয়েলশ উইঙ্গার রোনালদোর অভাব ঘোচাবেন, এমনটা আশা করা হলেও সে আশা বেল পূরণ করতে পারছেন কই? গত পরশু ভ্যালেন্সিয়ার বিপক্ষে লিগ ম্যাচে গোল না করার মাধ্যমে এ নিয়ে টানা দশ লিগ ম্যাচ গোলহীন থাকলেন এই উইঙ্গার।

পিএসজির দুই তারকা কিলিয়ান এমবাপ্পে ও নেইমার, টটেনহামের স্ট্রাইকার হ্যারি কেন, চেলসির উইঙ্গার এডেন হ্যাজার্ড, লিভারপুলের উইঙ্গার মোহাম্মদ সালাহ, ইন্টার মিলানের স্ট্রাইকার মাউরো ইকার্দি—রোনালদোর ফাঁকা স্থান এঁদের কাউকে দিয়ে পূরণ করা হবে। রোনালদো যাওয়ার পর এ রকম অনেক কথাই শোনা গিয়েছিল। এডেন হ্যাজার্ড তো প্রায়ই রিয়াল মাদ্রিদে আসার জন্য নিজের ইচ্ছা কথা জানিয়েছেন প্রকাশ্যেই। কিন্তু তাঁদের কাউকে না এনে এই বেলের ওপরেই আস্থা রেখেছিলেন পেরেজ। গত চ্যাম্পিয়নস লিগের ফাইনালে লিভারপুলের বিপক্ষে দুর্দান্ত দুই গোল করে বেলও জানিয়ে দিয়েছিলেন, রিয়ালের ভার বহন করার জন্য প্রস্তুত তিনি।

কিন্তু মৌসুম শুরু হওয়ার পর থেকেই ভোজবাজির মতো উল্টে গেল পাশার দান। লিগে ভ্যালেন্সিয়ার বিপক্ষে ২-০ গোলে জয় পেয়েছে মাদ্রিদ। এ জয়ে আগের সপ্তাহে এইবারের বিপক্ষে উড়ে যাওয়ার দুঃখ কিছুটা ভুলেছে দলটি। কিন্তু দলের মূল ভরসা হয়েও গোল করা হয়নি বেলের। আর এই ম্যাচে গোল না করে অপ্রত্যাশিত একটা রেকর্ড করলেন তিনি। পরশুর ম্যাচটা হিসাব করলে টানা দশ লিগ ম্যাচে এই নিয়ে গোলহীন থাকলেন বেল। ২০১৩ সালে রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার পর থেকে এমন দীর্ঘ গোলখরায় কখনো পড়েননি তিনি!

ওদিকে সিরি ‘আ’তে রোনালদো যথারীতি সেই পুরোনো রূপে। জুভেন্টাসের হয়ে লিগের প্রথম ১৪ ম্যাচে এর মধ্যেই দশ গোল করা হয়ে গিয়েছে তাঁর। জুভেন্টাসের জার্সিতে গত ৬০ বছরে এই প্রথম কেউ এত গোল করেছেন প্রথম ১৪ ম্যাচে। এদিকে বেলের পড়তি ফর্ম, আর রোনালদোর রেকর্ড গড়া ফর্ম দেখে পেরেজের মনে হতেও পারে, ‘কাউকে না এনে ভুল করলাম না তো?’