আন্তর্জাতিক

নয়’শ বছরের পুরনো স্বর্ণমুদ্রার সন্ধান

By Daily Satkhira

December 04, 2018

ইসরাইলের সমুদ্রবর্তী প্রাচীন শহর কেসৈরিয়া থেকে প্রায় নয়’শ বছরের পুরনো স্বর্ণমুদ্রার সন্ধান পাওয়ার দাবি করেছেন একদল প্রত্নতাত্ত্বিক।

একটি পাত্রের ভেতরে প্রায় ২৪ টি মুদ্রা পাওয়া গেছে বলে জানান তারা।

ধারণা করা হচ্ছে, কেউ হয়তো যত্ন করে লুকিয়ে রেখেছিল মুদ্রাগুলো। তার আশা ছিল পরে কোনো এক সময় হয়তো সেগুলো সংগ্রহ করবেন। তবে শেষ পর্যন্ত আর ফেরা হয় নি তাদের অথবা কোনো যুদ্ধে নিহত হন তারা।

স্বর্ণমুদ্রা রাখার এই গুপ্ত পাত্রটি ছিল ব্রোঞ্জ আর পাথর দিয়ে মোড়ানো। মুদ্রার পাশাপাশি সেখানে একটি সোনার দুলও পাওয়া যায়।

গবেষকরা অনুমান করছেন, স্বর্ণমুদ্রাগুলোর মালিক ১১০১ সালের ভয়াবহ ক্রুসেডের সময় নিহত হন। ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে ইসরাইলের গুরুত্বপূর্ণ স্থানগুলো খননকালে এটি আবিষ্কৃত হয়।

এই আবিস্কারকে কেসৈরিয়ার ইতিহাস ঐতিহ্যের এক নীরব সাক্ষী বলে মনে করেন সেখানকার স্থানীয় কর্তৃপক্ষ। ক্রুসেড যুদ্ধের সময় শহরটির যে কি ভয়াবহ ঝড় বয়ে গেছে-সেটিই যেন মনে করিয়ে দিচ্ছে এ আবিষ্কার।

লিখিত দলিল অনুসারে কেসৈরিয়া শহরটি বাল্ডউইন আর্মির আক্রমণের শিকার হয়। তারা ১১০০ থেকে ১১১৮ সাল পর্যন্ত জেরুজালেম শহরটি তাদের দখলে ছিল।

খনন দলের পরিচালক ড পিটার ও মোহাম্মদ হাতার বলেন, ধারণা করা হচ্ছে এই স্বর্ণগুলোর মালিক এবং তার পরিবারকে সেই যুদ্ধে ভয়াবহ পরিণতি বরণ করতে হয়েছিল। অথবা তাদেরকে জোর করে দাস বানানো হয়েছিল। তাই তাদের পক্ষে আর সম্পদ উদ্ধার সম্ভব হয় নি।