আন্তর্জাতিক

নাইজেরিয়ায় শরণার্থী শিবিরে বোমা হামলা, ২০ স্বেচ্ছাসেবীসহ নিহত অর্ধশতাধিক

By Daily Satkhira

January 18, 2017

নাইজেরিয়ার একটি শরণার্থী শিবিরে বিমান হামলায় অর্ধশতাধিক মানুষ নিহত হয়েছে। মঙ্গলবার দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় বরনো প্রদেশে বিমানবাহিনীর একটি জেট বিমান থেকে চালানো ওই বোমা হামলায় আহত হয়েছেন আরও অনেকে।

তবে দেশটির সরকার দাবি করেছে, বোকো হারামের ক্যাম্প মনে করে ভুলবশত এই হামলা চালানো হয়েছে। নিহত ও আহতদের মধ্যে রেডক্রস ও ডক্টরস উইদাউট বর্ডারসের কয়েকজন সদস্যও রয়েছেন।

ক্যামেরন সীমান্তবর্তী এলাকা নাইজেরিয়ার রনেতে জঙ্গি সংগঠন বোকো হারামের বিরুদ্ধে অভিযান পরিচালনা করছে দেশটির সামরিক বাহিনী।

বোকো হারামের কিছু সদস্য বৈঠক করছে এমন তথ্যের ওপর ভিত্তি করেই সুনির্দিষ্ট একটি স্থানে বোমা হামলার নির্দেশ দেওয়া হয়। তবে কার ভুলের কারণে হামলাটি শরণার্থী শিবিরের ওপর চালানো হয়েছে তা-খতিয়ে দেখতে তদন্ত শুরু হয়েছে।

রেডক্রস আন্তর্জাতিক কমিটির একজন কর্মী জানিয়েছেন, তাদের ২০ জন স্বেচ্ছাসেবী নিহত হয়েছে এই হামলায়। আন্তর্জাতিক সহায়তা সংস্থা ডক্টরস উইদাউট বর্ডারস হামলার নিন্দা জানিয়েছে। ক্যামেরুন এবং চাদে তাদের টিম আহতদের চিকিৎসা দেওয়ার জন্য প্রস্তুত রয়েছেন বলেও সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে।

ডক্টরস উইদাউট বর্ডারসের পক্ষ থেকে বলা হয়েছে, যেসব মানুষ এরই মধ্যে চরম সহিংসতা থেকে পালিয়ে এসেছে তাদের ওপরই আবার এ ধরনের একটি হামলা অত্যন্ত দুঃখজনক ও অগ্রহণযোগ্য।