খেলা

অস্ট্রেলিয়ার দরকার ২১৯ রান, ভারতের চাই ৬ উইকেট

By Daily Satkhira

December 09, 2018

খেলার খবর: অ্যাডিলেড টেস্টে এখন ফেভারিট পজিশনে রয়েছে ভারত। ৩২৩ রানের জয়ের লক্ষ্য তাড়া করতে নেমে রবিবার চতুর্থ দিনশেষে ৪ উইকেটে ১০৪ রান করেছে অস্ট্রেলিয়া। তাই জয়ের জন্য শেষ দিনে তাদের প্রয়োজন আরো ২১৯ রানের। অপরদিকে এই লক্ষ্য পূরণের আগে বাকি ৬ উইকেট তুলে নিতে পারলে জিতবে ভারত।

চলমান অস্ট্রেলিয়া সফরে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ভারত করে ২৫০ রান। জবাবে অস্ট্রেলিয়া প্রথম ইনিংস গুটিয়ে যায় ২৩৫ রানে। এরপর ভারত দ্বিতীয় ইনিংসে ৩০৭ রান করলে অস্ট্রেলিয়ার সামনে জয়ের জন্য ৩২৩ রানের লক্ষ্য নির্ধারিত হয়।

শনিবার তৃতীয় দিনশেষে ৭ উইকেট হাতে নিয়ে ১৬৬ রানে এগিয়ে ছিলো ভারত। প্রথম ইনিংসে ১৫ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে বাকি ৩ উইকেট হারিয়ে আরো ১৩৫ রান করে ভারত। চেতেশ্বর পূজারা ৪০ ও রাহানে ১ রানে অপরাজিত ছিলেন। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান পূজারা চতুর্থ দিনের প্রথম সেশনেই হাফ-সেঞ্চুরি করেন।

জয়ের জন্য ৩২৩ রানের টার্গেটে দলীয় ২৮ রানে প্রথম উইকেট হারায় অস্ট্রেলিয়া। ওপেনার অ্যারন ফিঞ্চকে ১১ রানে থামিয়ে ভারতকে প্রথম সাফল্য এনে দেন স্পিনার রবীচন্দ্রন অশ্বিন। আরেক ওপেনার মার্কাস হ্যারিসকে বড় ইনিংস খেলতে দেননি ভারতের পেসার মোহাম্মদ সামি। ২৬ রান করে বিদায় নেন হ্যারিস। তৃতীয় উইকেট পেতে খুব বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি ভারতকে। ৮ রান করা উসমান খাজাকে আউট অশ্বিনের হাত ধরে তৃতীয় উইকেট পায় ভারত।

দলীয় ৬০ রানে তৃতীয় উইকেট হারানোর পর চাপে পড়ে অস্ট্রেলিয়া। সেই চাপ দিনের শেষভাগে আরও বেড়েছে। মিডল-অর্ডার ব্যাটসম্যান পিটার হ্যান্ডকম্ব ১৪ রান করে সামির দ্বিতীয় শিকার হওয়াতে। তবে দিনের শেষ ৭৩ বলে আর কোন উইকেট পড়তে দেয়নি অস্ট্রেলিয়ার দুই ব্যাটসম্যান শন মার্শ ও ট্রাভিস হেড। মার্শ ৩১ ও হেড ১১ রানে অপরাজিত আছেন। ভারতের পক্ষে ২টি করে উইকেট নেন অশ্বিন ও সামি।