খেলা

রেকর্ডের পাতায় আবারো ঝড় তুললেন কোহলি

By daily satkhira

December 16, 2018

অনলাইন ডেস্ক: ভারতের অধিনায়ক বিরাট কোহলির বৃহস্পতি এখন তুঙ্গে এটা কিন্তু বলাই যায়। কেননা চলতি বছর টেস্টে পাঁচটি সেঞ্চুরি করেছেন বিরাট। রবিবার (১৬ ডিসেম্বর) অস্ট্রেলিয়ার পার্থ স্টেডিয়ামে অজিদের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনে নিজের ক্যারিয়ারের ২৫তম সেঞ্চুরি তুলে নিয়েছেন ভারতীয় এ অধিনায়ক।

দেশের বাইরে ১৪তম ও অস্ট্রেলিয়ার মাটিতে নিজের ৬ষ্ঠ সেঞ্চুরি। ২৫তম টেস্ট সেঞ্চুরির মধ্যে সাতটাই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। সেই সাতটার মধ্যে ছয়টা শতরান আবার অস্ট্রেলিয়ার মাটিতেই। অভাবনীয় রেকর্ড এটি। সেই সঙ্গে ছুঁয়ে ফেললেন ইনজামাম-উল-হক ও শচীন টেন্ডুলকারকে।

অস্ট্রেলিয়ার মাটিতে ছয়টা সেঞ্চুরি করেছিলেন শচীন টেন্ডুলকার। এবার কিং কোহলিও ব্র্যাডম্যানের দেশে ছয় নম্বর সেঞ্চুরিটা হাঁকিয়ে বসলেন। ছুঁয়ে ফেললেন শচীন টেন্ডুলকারকে।

এদিকে, টেস্ট ক্রিকেটে ২৫ নম্বর সেঞ্চুরি করে স্পর্শ করলেন পাকিস্তান কিংবদন্তি ব্যাটসম্যান ইনজামাম-উল-হককে।

অসাধারণ এ সেঞ্চুরিতে আবারও রেকর্ডের পাতায় ঝড় তুলেছেন কোহলি। বিদেশি খেলোয়াড় হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে সেঞ্চুরি সংখ্যায় তিন নম্বরে উঠে এসেছেন কোহলি। ১০ ম্যাচের ১৯ ইনিংসে তার সেঞ্চুরি ৬টি।

এ তালিকার শীর্ষে থাকা ইংলিশ কিংবদন্তি স্যার জ্যাক হবসের সেঞ্চুরি ৪৫ ইনিংসে ৯টি। ৩৫ ইনিংসে ৭ সেঞ্চুরি নিয়ে দুইয়ে রয়েছেন আরেক ইংলিশ কিংবদন্তি ওয়ালি হ্যামন্ড।

দেশের বাইরে সেঞ্চুরি সংখ্যায় সেরা দশে ঢুকে গিয়েছেন কোহলি। বিদেশের মাটিতে সবচেয়ে বেশি ২৯টি সেঞ্চুরি রয়েছে ভারতীয় ব্যাটিং ঈশ্বর শচীন টেন্ডুলকারের। এছাড়া রাহুল দ্রাবিড় (২১), জ্যাক ক্যালিস (২০), সুনীল গাভাস্কার (১৮), ব্রায়ান লারা ও অ্যালিস্টার কুক (১৭), রিকি পন্টিং, স্টিভ ওয়াহ ও ইউনিস খান (১৬) এবং গ্রায়েম স্মিথই (১৫) কেবল রয়েছেন কোহলির উপরে। অচিরেই এ তালিকাতেও উপরের দিকে উঠে যাবেন ৩০ বছর বয়সী কোহলি তা বলার অপেক্ষা রাখে না।

টেস্ট ক্যারিয়ারে নিজের ২৫তম সেঞ্চুরিটি করতে কোহলি খেলেছেন কেবল ১২৭টি ইনিংস। ডন ব্র্যাডম্যান ব্যতীত আর কেউই কোহলির চেয়ে কম ইনিংসে ২৫ সেঞ্চুরি করতে পারেননি। ক্রিকেট ইতিহাসের সেরা ব্যাটসম্যান ডন ২৫ সেঞ্চুরি করেছিলেন মাত্র ৬৮ ইনিংসে।

এছাড়াও আজকের এই সেঞ্চুরিসহ আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ৬৩তম সেঞ্চুরি করে কুমার সাঙ্গাকারার সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ডে ভাগ বসিয়েছেন কোহলি। ৬৬৪ ম্যাচে ১০০ সেঞ্চুরি নিয়ে এ তালিকার সবার উপরে শচীন টেন্ডুলকার। ৫৬০ ম্যাচে ৭১ সেঞ্চুরি নিয়ে দ্বিতীয়তে রিকি পন্টিং। আর এবার মাত্র ৩৫৬ ম্যাচে ৬৩ সেঞ্চুরি করে তিনে উঠে এসেছেন ভারতের বর্তমান অধিনায়ক। কোহলির সমান ৬৩ সেঞ্চুরি করতে সাঙ্গাকারার খেলতে হয়েছে ৫৯৪ ম্যাচ।