খেলা

৪ রানে ৩ উইকেট সাকিবের: ম্যাচে ফিরেছে বাংলাদেশ

By Daily Satkhira

January 21, 2017

কেন তিনি বিশ্বসেরা অলরাউন্ডার, তা আবার প্রমাণ করলেন সাকিব আল হাসান। ৪ উইকেটে ২৫২ রান নিয়ে নিউজিল্যান্ড যখন বড় লিডের স্বপ্ন দেখছে ঠিক তখনই বাধার প্রাচীর হয়ে দাঁড়ালেন সাকিব। মাত্র চার রানের ব্যবধানে তিন উইকেট নিয়ে কিউইদের ব্যাকফুটে ঠেলে দিলেন বাঁ-হাতি এই স্পিনার। আর সাকিবের এই তিন উইকেটেই ক্রাইস্টচার্চ টেস্টে চালকের আসনে বসেছে বাংলাদেশ।

দলীয় ২৫২ রানে পঞ্চম ব্যাটসম্যান হিসেবে স্যান্টনারকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন সাকিব। সাকিবের আর্ম ডেলিভারিটি আঘাত হানে স্যান্টনারের প্যাডে। টাইগারদের আবেদনে সাড়া দেন আম্পায়ার। স্যান্টনার রিভিউ নিলেও বাঁচতে পারেননি। এরপর চার রানের ব্যবধানে বিজে ওয়াটলিংকে বোল্ড করে বাংলাদেশের সম্ভাবনা উজ্জ্বল করেন সাকিব। স্কোরবোর্ডে আর কোনো রান যোগ না হতেই কলিন ডি গ্রান্ডহোমকেও ফেরান বাংলাদেশি অলরাউন্ডার। এবারও সাকিবের আর্মার স্টাম্প উপড়ে দেয় গ্রান্ডহোমের।

এর আগে স্যান্টনার ও নিকোলসের ৭৫ রানের জুটিতে লিডের স্বপ্ন দেখছিল স্বাগতিকরা। বাংলাদেশি বোলারদের দারুণভোবে মোকাবিলা করছিলেন তাঁরা। জুটিতে স্যান্টনারের চেয়ে সপ্রতিভ ছিলেন নিকোলস। দিন শেষে অবশ্য বাংলাদেশের গলার কাঁটা হয়ে ৫৬ রানে অপরাজিত আছেন নিকোলস। তৃতীয় দিন সকালেই এই কিউই ব্যাটসম্যানকে ফেরাতে পারলে প্রথম ইনিংসে লিড নিলেও নিতে পারে বাংলাদেশ। এখনো তামিম-সাকিবরা এগিয়ে আছেন ২৯ রানে।

এর আগে আজ দ্বিতীয় দিনের শুরুতে অবশ্য দাপট দেখিয়েছেন বাংলাদেশি পেসাররা। পেস ও বাউন্স দিয়ে তাসকিন আহমেদ ও কামরুল ইসলাম রাব্বি বুঝিয়ে দিয়েছেন এই উইকেট কিউই ব্যাটসম্যানদের যথেষ্ট পরিমাণে বিব্রত করবেন তাঁরা।

রাব্বি তো প্রথম সেশনেই দুই উইকেট তুলে নিয়ে স্বাগতিকদের কিছুটা চাপেই ফেলে দেন। তাসকিনও কম যাননি। টম ল্যাথামকে আউট করেন তিনি। দিনের সবচেয়ে বিপদজনক উইকেটটি নিয়েছেন মিরাজ। দারুণ খেলতে থাকা রস টেলরকে ফিরিয়েছেন এই তরুণ অফ স্পিনার। ক্রাইস্টচার্চ টেস্টের তৃতীয় দিনের সকালে বাংলাদেশি বোলাররা যদি উইকেট নেওয়ার ধারাবাহিকতা বাজায় রাখতে পারেন তাহলে অঘটন ঘটলেও কিন্তু অবাক হওয়ার কিছু থাকবে না!