খেলা

আইপিএল নিলামে উপেক্ষিত মুশফিক-মাহমুদউল্লাহ

By daily satkhira

December 19, 2018

খেলার খবর: ৩৫১ খেলোয়াড় এবার ছিলেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ১২তম আসরের নিলাম তালিকায়। সেখানে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে ছিলেন কেবল দুজন- মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ। কিন্তু দুজনেই থাকলেন উপেক্ষিত।

৫০ লাখ ভিত্তি মূল্যে আইপিএলের নিলামে তালিকাভুক্ত হয়েছিলেন মাহমুদউল্লাহ ও মুশফিকুর। মঙ্গলবার জয়পুরের পিঙ্ক সিটিতে অনুষ্ঠিত নিলামে বাংলাদেশিদের নজর ছিল তাদের ওপর। হতাশই হতে হলো দেশের ক্রিকেটপ্রেমীদের। মুশফিকের নাম উঠলেও তাকে কেনার আগ্রহ দেখাল না কেউই। ২০১৬ সালের পর আবারও অবিক্রিত থেকে গেলেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। আর নামই ওঠেনি মাহমুদউল্লাহর। আইপিএলে গতবারের মতো এবারও সবচেয়ে বেশি দামে বিক্রি হয়েছেন জয়দেব উনারকাট। গত আসরে সাড়ে ১১ কোটি রুপিতে রাজস্থান রয়্যালস কিনেছিল তাকে। এবার নিলামের আগে ফ্র্যাঞ্চাইজিটি ছেড়ে দেয় তাদের দামী খেলোয়াড়কে। ৮.৪ কোটি রুপিতে আবারও উনারকাটকে নিজেদের করে নিয়েছে রাজস্থান।

নিলামের প্রথম কয়েক ঘণ্টায় সবচেয়ে আলোড়ন তুলেছেন নতুন মুখ বরুন চক্রবর্তী। ২৭ বছরের এই রহস্যময় স্পিনারকে নিতে ৫ ফ্র্যাঞ্চাইজি লড়াই করেছে। মাত্র ২০ লাখ ভিত্তি মূল্য ছিল তার। শেষ পর্যন্ত ৮.৪ কোটি রুপিতে কিংস ইলেভেন পাঞ্জাবের হয়েছেন বরুন। তাই এবারের সবচেয়ে দামী খেলোয়াড় হিসেবে উনারকাটের সঙ্গে আছেন তিনিও।

এই বছরের শুরুতে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ সেরা ইংল্যান্ড অলরাউন্ডার স্যাম কারান হয়েছেন সবচেয়ে দামী বিদেশি খেলোয়াড়। ৭.২ কোটি রুপিতে কিংস ইলেভেন পাঞ্জাবের হয়েছেন ২০ বছর বয়সী উদীয়মান তারকা। প্রথম রাউন্ডে ভারতের বিশ্বকাপ জয়ী তারকা যুবরাজ সিং অবিক্রিত থাকলেও শেষ মুহূর্তে এক কোটি রুপিতে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়েছেন। কোন দল না পাওয়ার তালিকায় উল্লেখযোগ্য বড় নাম ব্রেন্ডন ম্যাককালাম, ডেল স্টেইন, হাশিম আমলা, মর্নে মরকেল ও চেতেশ্বর পূজারা।