আন্তর্জাতিক

‘হেরে’ গেছে আইএস, সিরিয়া থেকে সরছে মার্কিন সেনা

By daily satkhira

December 20, 2018

বিদেশের খবর: সিরিয়া থেকে সব সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, জঙ্গি সংগঠন কথিত ইসলামিক স্টেট (আইএস) সিরিয়ায় হেরে গেছে বলে সেনা সরিয়ে নেয়া হবে। প্রায় দু’হাজার সেনা সদস্য ফিরিয়ে নেয়ার সিদ্ধান্ত জানালেও কবে নাগাদ প্রত্যাহারের কাজ শুরু হবে তা সুনির্দিষ্ট করে কিছু বলেননি ট্রাম্প।

বুধবার এক টুইটবার্তায় ট্রাম্প দ্রুত সেনা প্রত্যাহার করা হবে বলে ঘোষণা দেন। এছাড়া পেন্টাগন ও হোয়াইট হাউজের পৃথক আনুষ্ঠানিক বিবৃতিতেও এ কথা জানানো হয়েছে। বলা হয়েছে, যুক্তরাষ্ট্র মার্কিন সেনা সদস্যদের সিরিয়া থেকে ফিরিয়ে নেয়া শুরু হয়েছে এবং মার্কিন প্রশাসন আইএসবিরোধী ব্যবস্থাপনার পরবর্তী পর্যায়ের কাজও শুরু করে দিয়েছে।

তবে এই ‘পরবর্তী পর্যায়’ সম্পর্কে এর বেশি কিছু জানায়নি পেন্টাগন। শুধু বলেছে, বাহিনীর সুরক্ষা এবং কর্মপরিকল্পনার নিরাপত্তার জন্য এ বিষয়ে এখন কিছু জানানো যাবে না। অবশ্য চলতি সপ্তাহেই ট্রাম্পের আইএস বিষয়ক বিশেষ দূত ব্রেট ম্যাকগার্ক সিরীয় অঞ্চলে মার্কিন সেনা থাকবে বলেই ঘোষণা দিয়েছিলেন। মার্কিন প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগন এবং পররাষ্ট্র মন্ত্রণালয় থেকেও সিরিয়ায় আরও কিছু সময় সামরিক বাহিনীর উপস্থিতি থাকবে বলে জানানো হয়েছিল।

উত্তর-পূর্ব সিরিয়া থেকে আইএস যোদ্ধাদের হটাতে মার্কিন সেনাদের মোতায়েন করা হয়েছিল। মার্কিন প্রশাসনের বক্তব্য, জঙ্গিরা সেনাদের কাছে পরাজিত হয়ে বিতাড়িত হয়েছে। তবে কিছু কিছু জায়গায় তাদের ছোট ছোট কয়েকটি দল এখনো রয়ে গেছে।

জঙ্গিদের এই বিচ্ছিন্ন দলগুলো থেকে আইএস যেন আবার মাথা তুলে দাঁড়াতে না পারে সেজন্য আরও কিছুদিন সিরিয়ায় মার্কিন সেনাবাহিনী রাখার ইঙ্গিত এর আগে দিয়েছিলেন প্রতিরক্ষা কর্মকর্তারা।