আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগ

By daily satkhira

December 21, 2018

বিদেশের খবর: পদত্যাগ করলেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে মতপার্থক্যের কারণেই তিনি পদত্যাগ করছেন বলে জানিয়েছে বিভিন্ন গণমাধ্যম। ‘সিরিয়া থেকে যুক্তরাষ্ট্র সকল সেনা সরিয়ে নেবে’ ট্রাম্পের এমন বিতর্কিত ঘোষণার মাত্র একদিন পরই পদত্যাগ করলেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী। খবর বিবিসির। তবে জিম ম্যাটিসের পদত্যাগ এখনই কার্যকর হচ্ছে না। আগামী ফেব্রুয়ারি শেষ নাগাদ তার পদত্যাগ গৃহীত হবে বলে জানিয়েছেন ট্রাম্প। বৃহস্পতিবার এক টুইট বার্তায় এ তথ্য জানান ট্রাম্প।

টুইটারে ট্রাম্প বলেন, “মিত্র এবং অন্যান্য রাষ্ট্রের সামরিক বাধ্যবাধকতার বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত নিতে এবং তাদের তথ্যাদি পেতে জিম ম্যাটিস আমার জন্য একটি বড় সহযোগিতা ছিলেন।” জিম ম্যাটিসের উত্তরসূরি কে হতে যাচ্ছেন তা নিয়ে কিছুই বলেননি ট্রাম্প। তবে বলেছেন, খুব শিগগিরই একজনকে এই পদে দায়িত্ব দেয়া হবে।

এদিকে জিম ম্যাটিস তার পদত্যাগপত্রে লিখেছেন, “আমি যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলোকে সব সময় সম্মান দিয়ে কথা বলেছি এবং সাধারণ নিরাপত্তার জন্য আমেরিকার সকল কৌশলই ব্যবহার করেছি।” “তারপরও আপনার (প্রেসিডেন্ট) অধিকার রয়েছে এমন একজন ব্যক্তিকে প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব দেয়া যার সঙ্গে আপনার মতে মিল আরও বেশি হবে। আমি এও বিশ্বাস করি, পদত্যাগ করার অধিকার আমারও আছে,” উল্লেখ করেন ম্যাটিস।