জাতীয়

গুজব শনাক্তকরণ ও অবহিতকরণ সেল খোলা থাকবে ৩ দিন

By daily satkhira

December 23, 2018

দেশের খবর: একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে ঢাকার সোনারগাঁও হোটেলে সরকারের গুজব শনাক্তকরণ ও অবহিতকরণ সেল খোলা হবে। ভোটের আগের দিন, ভোটের দিন ও ভোটের পরের দিন ২৪ ঘণ্টা খোলা থাকবে এ সেল।

রোববার সচিবালয়ে নিজের দফতরে এক সংবাদ সম্মেলনে তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, ২৯, ৩০ ও ৩১ ডিসেম্বর ২৪ ঘণ্টা খোলা থাকবে এ সেল। এই সেলে প্রতিদিন তিন শিফটে ৯ জন করে কর্মী দায়িত্ব পালন করবেন। তিনি বলেন, নির্বাচনকেন্দ্রীক গুজব প্রচার কৌশল হিসেবে ব্যবহৃত হয়, আমরা চাই নির্বাচনকালে যেন কোনো রকম গুজব সৃষ্টি না হয়। এ ছাড়া ভোটের সব তথ্য প্রচার করতে একটি মিডিয়া সেন্টার চালু করবে সরকার। ঢাকার সোনারগাঁও হোটেলে আগামী ২৯, ৩০ ও ৩১ ডিসেম্বর সার্বক্ষণিক এই মিডিয়া সেন্টার থেকে গণমাধ্যমকর্মীদের পাশাপাশি নির্বাচন পর্যবেক্ষকরা তথ্য সংগ্রহ করবে পারবেন। ২৯ ডিসেম্বর সকাল থেকেই মিডিয়া সেন্টার খোলা থাকবে, সেখানে তিন শিফটে সাতজন করে কর্মকর্তা দায়িত্বে থাকবেন। তিনি বলেন, নির্বাচন কমিশন থেকে ভোটের তথ্য সংগ্রহের পর মিডিয়া সেন্টারে তা ডিজিটালি ডিসপ্লে করব।

বাংলাদেশের বিভিন্ন দূতাবাসে চিঠি দিয়ে এই মিডিয়া সেন্টারের বিষয়ে অবহিত করা হবে জানিয়ে তারানা বলেন, তারাও সেখান থেকে তথ্য সংগ্রহ করতে পারবেন। বিদেশি পর্যবেক্ষকদের সহায়তা দিতে ঢাকা বিমানবন্দরে আগামী ২৯, ৩০ ও ৩১ ডিসেম্বর তথ্য অধিদফতরের একটি বুথ থাকবে।

তথ্য প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ টেলিভিশন ও বেতারে নির্বাচনের ফলাফল ৩০ মিনিট পর পর বা প্রয়োজনে বিশেষ বুলেটিন প্রচার করা হবে।