আন্তর্জাতিক

‘দেশের জন্য সন্তান নাও’

By daily satkhira

December 25, 2018

বিদেশের খবর: জনসংখ্যা বাড়াতে রাষ্ট্রীয় স্লোগান তৈরি করেছে চীন। স্লোগানটি হলো ‘দেশের জন্য সন্তান নাও’। চীনের এক সময়ের নীতি ছিল এক সন্তান। কিন্তু বছর তিনেক আগে এক সন্তাননীতি থেকে সরে আসে চীন। বছর দশেক আগেও জন্মহার হৃাস চীনের জন্য সুখের সংবাদ হলেও বর্তমান সময়ে তা চিন্তার কারণ হয়ে ওঠেছে।

২০১৫ সালে যখন এক সন্তাননীতি বাতিল হলো, আশা করা হচ্ছিল দ্বিতীয় সন্তান নিতে আগ্রহী হবেন চীনা দম্পতিরা। তবে এখন সরকার চাইলেও দুই সন্তান নেওয়ার বিষয়ে আগ্রহ হারিয়ে ফেলেছেন তারা। যা এক কঠিন সংকটের দিকেই ইঙ্গিত করছে। রাষ্ট্রীয় স্লোগান করতে হয়েছে, ‘দেশের জন্য সন্তান নাও’।

সম্প্রতি বিবিসি অনলাইনে চীনের এই জনমিতি নিয়ে একটি বিশ্লেষণধর্মী লেখা প্রকাশিত হয়েছে। জন্মহার কমানো কীভাবে দেশের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলছে, তা তুলে ধরা হয়েছে। সমস্যা মোকাবিলায় চীনও পদক্ষেপ নিতে যাচ্ছে। আগে যেখানে এক সন্তান নিলে নানা ধরনের সুবিধা দেওয়া হতো। এখন সেখানে দুই সন্তানের ক্ষেত্রে সুবিধা বাড়ানো হচ্ছে। মাতৃত্বকালীন ছুটি বাড়ানোর পরিকল্পনা নেওয়া হচ্ছে। এ ছাড়া নগদ প্রণোদনা বা কর মুক্তির মতো বিষয়গুলো যোগ করা হচ্ছে।

১৯৭৯ সালে চীনে বিতর্কিত এক সন্তাননীতি চালু করা হয়। এর লক্ষ্য ছিল চীনে জন্মহার কমানো এবং জনসংখ্যা বৃদ্ধির হার কমিয়ে আনা। ধারণা করা হয়, চীনের এক সন্তাননীতির কারণে দেশটিতে অন্তত ৪০ কোটি জন্মনিরোধ করা হয়। যেসব দম্পতি এই এক সন্তাননীতি লঙ্ঘন করেছেন, তাদের জন্য জরিমানা থেকে শুরু করে নানা শাস্তির বিধান ছিল। এমনকি জোর করে গর্ভপাত ঘটানোর মতো কঠোর সাজাও দেওয়া হতো।