খেলা

স্মিথের জন্য আইন সংশোধন করল বিপিএল কমিটি!

By daily satkhira

December 27, 2018

স্পোর্টস ডেস্ক: অনেক নাটকের পর অবশেষে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) খেলতে আসছেন সাবেক অজি অধিনায়ক স্টিভেন স্মিথ। আগামী ৫ জানুয়ারি থেকে শুরু হতে যাওয়া ষষ্ঠ বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে অংশ নেবেন তিনি। এর আগে স্মিথকে কুমিল্লা ভিক্টোরিয়ান্স দলে অন্তর্ভুক্ত করলে অন্য ফ্র্যাঞ্চাইজিদের বাধার মুখে তিনি খেলতে পারবেন না বলে জানায় বিসিবি ও বিপিএল গভর্নিং কাউন্সিল। তবে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অনুরোধে বিষয়টি আবারও বিবেচনায় নেয় বিসিবি। শেষ পর্যন্ত সংশোধন করা হয় আইন।

বিপিএল সামনে রেখে বল টেম্পারিং কাণ্ডে আন্তর্জাতিক ক্রিকেটে নিষেধাজ্ঞায় থাকা স্টিভেন স্মিথকে দলে নিয়েছিল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। সোশ্যাল সাইটে এ নিয়ে উচ্ছাস প্রকাশ করেছিলেন স্মিথ। এর পরেই বদলে যায় দৃশ্যপট। বিপিএলের আইন ভেঙে প্লেয়ার ড্রাফটের বাইরে থেকে স্মিথকে দলে নেওয়ায় আপত্তি তোলে বাকী ফ্র্যাঞ্চাজিগুলো। বিষয়টির মীমাংসার চেষ্টা করে ব্যর্থ হয় বিপিএল গভর্নিং কাউন্সিল। সিদ্ধান্ত দেওয়ার ভার যায় বিসিবির ওপর। বাকী ফ্র্যাঞ্চাইজিগুলোর আপত্তির মুখে স্মিথের বিপিএল খেলা হচ্ছে না বলে বিসিবি ঘোষণা দেয়।

এরপর বিসিবির কাছে বিশেষ অনুরোধ করে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। দেশের সর্বোচ্চ ক্রিকেট সংস্থাটির একাধিক কর্মকর্তা গণমাধ্যমের কাছে বলেছিলেন, স্মিথ আসলে বিপিএলের মান আরও ভালো হবে। অবশেষে আইন পাল্টানোর সিদ্ধান্ত হয়। এখন থেকে একজন করে ক্রিকেটার ড্রাফটের বাইরে থেকে দলে ভেড়ানোর সুযোগ করে দিয়েছে বিপিএল গভর্নিং কাউন্সিল। যে কারণে ৬ষ্ঠ বিপিএল খেলতে কোনো বাধা নেই স্মিথের। তার তখনকার ডেপুটি ডেভিড ওয়ার্নারও খেলবেন সিলেট সিস্কার্সের হয়ে।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স স্কোয়াড : দেশি: তামিম ইকবাল, ইমরুল কায়েস, মোহাম্মদ সাইফউদ্দিন, আবু হায়দার রনি, এনামুল হক বিজয়, মেহেদি হাসান, জিয়াউর রহমান, মোশাররফ রুবেল, মোহাম্মদ শহীদ, শামসুর রহমান, সঞ্জিত সাহা।

বিদেশি: স্টিভ স্মিথ, শোয়েব মালিক, লিয়াম ডওসন, শহীদ আফ্রিদি, থিসারা পেরেরা, এভিন লুইস, ওয়াকার সালমাখেইল, আমির ইয়ামিন।