আন্তর্জাতিক

সুদানে পাউরুটির দাম বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ, নিহত ১৯

By daily satkhira

December 28, 2018

বিদেশের খবর: আফ্রিকার দেশ সুদানে পাউরুটির দাম বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভে নিরাপত্তার বাহিনীর সঙ্গে সংঘর্ষে ১৯ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে দুজন নিরাপত্তা বাহিনীর সদস্য রয়েছে। পুলিশের সঙ্গে সংঘর্ষে আরও ২০০ জন আহত হয়েছে বলেও জানিয়েছেন সরকারি মুখপাত্র বোসারা জুমা ।

দেশটির কর্তৃপক্ষ এর আগে জানিয়েছিল, গত ১৯ ডিসেম্বর খার্তুম এবং বেশ কয়েকটি শহরে বিক্ষোভ শুরু হওয়ার পর আটজন নিহত হয়েছে। অপরদিকে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের খবরে বলা হয়েছে, ওই বিক্ষোভ শুরু হওয়ার পর ৩৭ জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার দিনের প্রথম দিকে সুদানে সাংবাদিকদের একটি সংগঠন ধর্মঘট শুরু করে। পাউরুটির দাম বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভের আগে ধর্মঘট শুরু করে সাংবাদিকদের ওই নেটওয়ার্কটি।

সুদানিজ জার্নালিস্ট নেওয়ার্ক নামের সংগঠনটি বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছে, বিক্ষোভকারীদের ওপর সরকারি দমন-পীড়নের প্রতিবাদে তারা ডিসেম্বরের ২৭ তারিখ থেকে ধর্মঘটের ঘোষণা দিয়েছে। তিনদিন ধরে এই ধর্মঘট চলবে বলে জানানো হয়েছে।

নিরপেক্ষ ওই সাংবাদিক নেটওয়ার্কের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, সংবাদপত্রের স্বাধীনতার ওপর সরকারের বর্বরোচিত আঘাতের প্রতিবাদ করাও এই ধর্মঘটের লক্ষ্য। এরমধ্যে সেন্সরশিপ আরোপ করা এবং সংবাদপত্র বাজেয়াপ্তর বিষয়ও রয়েছে