আন্তর্জাতিক

‘অলৌকিক’ ভাবে উদ্ধার হলো বরফখণ্ডে চাপা পড়া কিশোর

By daily satkhira

December 28, 2018

বিদেশের খবর: ফ্রান্সের আল্পস পর্বতমালায় স্কি করতে গিয়ে বরফের নিচে চাপা পড়ে ১২ বছর বয়সী এক কিশোর। ঘটনার ৪০ মিনিট পর তাকে উদ্ধার করা হয়। বরফে চাপা পড়া ওই কিশোরকে জীবিত উদ্ধার করার ঘটনাকে ‘অলৌকিক’ বলে আখ্যা দিয়েছে উদ্ধারকারীরা।

গত ২৬ ডিসেম্বর লা ফ্লাগনে স্কি রিসোর্টে স্কিয়িং করতে যায় সাতজন স্কিয়ারের একটি দল। তবে স্কিয়িং করার সময় হঠাৎ করে দল থেকে বিছিন্ন হয়ে যায় ওই কিশোর। এক পর্যায়ে পর্বতের একটি বড় বরফখণ্ড খসে পড়ে তার ওপর। ঘটনাস্থল সমুদ্রপৃষ্ঠের প্রায় সাত হাজার আটশ পঁচাত্তর ফুট উঁচুতে হওয়ায় বরফের নিচে কিশোরের চাপা পড়ার খুবর পেয়ে হেলিকপ্টারযোগে ঘটনাস্থলে পৌঁছায় উদ্ধারকারী দল। দলের সঙ্গে থাকা একটি স্নিফার কুকুর সর্বপ্রথম বরফের নিচে চাপা পড়া ঐ কিশোরকে শনাক্ত করে। পরে তাকে উদ্ধার করা হয়।

বরফের নিচে চাপা পড়ার ১৫ মিনিট পর কারো আর বেঁচে থাকার সম্ভাবনা থাকে না। চাপা পড়ার ৪০ মিনিট পরও ওই কিশোরের বেঁচে থাকার ঘটনাটিকে তাই ‘অলৌকিক’ বলে আখ্যা দিয়েছেন উদ্ধারকারীরা। স্থানীয় পুলিশ জানায়, ‘শ্বাস নেওয়ার জায়গাটি বরফে ঢাকা না পড়ায় প্রাণে বেঁচে গিয়েছে ওই কিশোর।’ উদ্ধারকৃত কিশোর অক্ষত থাকলেও স্বাস্থ্য পরীক্ষার জন্য তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।