ফিচার

বিশাল জয়ের পথে ক্ষমতাসীনেরা

By Daily Satkhira

December 30, 2018

দেশের খবর: বড় জয়ের পথে ক্ষমতাসীনরা। ভোটগ্রহণ শেষে এখন চলছে ভোট গণনা। এখন পর্যন্ত বিভিন্ন উৎস থেকে পাওয়া তথ্য অনুযায়ী আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট জয় পেয়েছে ১৫৩টি আসনে। অন্যদিকে রাজনীতিতে আওয়ামী লীগের প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপি নেতৃত্বাধীন জোট জয় পেয়েছে ২টি আসনে।

আজ রোববার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ৩০০টি সংসদীয় আসনের মধ্যে ২৯৯টি আসনে ভোট হয়। বিভিন্ন উৎস থেকে পাওয়া তথ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং তাঁর নেতৃত্বাধীন ১৪ দল ও মহাজোটের শরিক দলগুলো অন্তত ৯০ শতাংশ আসনে এগিয়ে আছে। এবারের নির্বাচনে নিবন্ধিত সব রাজনৈতিক দল অংশ নেয়। মোট অংশ নেওয়া দলের সংখ্যা ৩৯টি। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয় গত ৮ নভেম্বর। এরপর একবার পুনঃ তফসিল করা হয়। এর ফলে ভোটের তারিখ ২৩ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর করা হয়।

৩৯টি রাজনৈতিক দল অংশ নিলেও প্রতিদ্বন্দ্বিতা মূলত আওয়ামী লীগ (নৌকা) ও বিএনপির (ধানের শীষ) মধ্যে। ভোটে আওয়ামী লীগ নেতৃত্ব দিচ্ছে মহাজোটের। ১৪-দলীয় জোটের নেতৃত্বেও আছে দলটি। আর বিএনপি আছে ২০ দলের নেতৃত্বে ও ড. কামাল হোসেনের জাতীয় ঐক্যফ্রন্টের প্রধান শরিক হিসেবে।

এবারই প্রথমবারের মতো ছয়টি আসনে ইভিএমে ভোট হচ্ছে। ইভিএমে ভোট হবে ঢাকা-৬, ঢাকা-১৩, চট্টগ্রাম-৯, রংপুর-৩, খুলনা-২ ও সাতক্ষীরা-২ আসনে।

ইতিমধ্যে জাতীয় ঐক্যফ্রন্ট ভোটের ফলাফল প্রত্যাখ্যান করে পুনঃ নির্বাচনের দাবি করেছে। অন্যদিক আওয়ামী লীগ আবারও ক্ষমতায় আসছে এমন ধরেই দলটি তাদের নেতা-কর্মীদের কোনো ধরনের বিজয় মিছিল করা থেকে বিরত থাকার নির্দেশনা দিয়েছে।