জাতীয়

কোনো আসন পায়নি ২০ দলের শরিকরা

By daily satkhira

December 31, 2018

দেশের খবর: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯ আসনের মধ্যে ২৯৮টির ফল ঘোষণা করা হয়েছে।এতে দেখা গেছে বিএনপি ছাড়া ২০ দলীয় জোটের শরিকরা (সম্প্রসারিত ২৩ দল) কোনো আসনে জয়ী হতে পারেনি। সোমবার ভোর ৪টার দিকে আগারগাঁওয়ে নির্বাচন ভবন চত্বরে নির্বাচনী তথ্য সরবরাহ কেন্দ্রে বেসরকারি এ ফল ঘোষণা করেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। ২৯৮ আসনের মধ্যে ২০ দলের প্রধান শরিক বিএনপি (ধানের শীষ) ৬টি আসনে জয়ী হয়েছে। আর কোনো দল কোনো আসন পায়নি।

বিএনপির নেতৃত্বাধীন অপর জোট জাতীয় ঐক্যফ্রন্টের শরিকদের একটি আসন পেয়েছে গণফোরাম। গণফোরাম একটি আসনে জয়ী হয়েছে। আর জাতীয় ঐক্য প্রক্রিয়ার সুলতান মোহাম্মদ মনসুর একটি আসনে জয়ী হয়েছে।

বিএনপির নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট জোটগতভাবে পেয়েছে ৮টি আসন।বিএনপির দুই জোটে থাকা ২৮ টি দল সাকুল্যে পেয়েছে ৮টি আসন।

অন্যদিকে বাংলাদেশ আওয়ামী লীগ (নৌকা) ২৫৯টি আসন পেয়ে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। দ্বিতীয় সর্বোচ্চ আসন পেয়েছে জাতীয় পার্টি (লাঙ্গল) ২০টি। মহাজোট জোটগতভাবে পেয়েছে ২৮৮ আসন। মহাজোটের শরিক বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি ৩, বিকল্পধারা বাংলাদেশ ২, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ২, তরিকত ফেডারেশন ১, জাতীয় পার্টি (জেপি) ১ এবং স্বতন্ত্র প্রার্থী ২টি আসনে জয়ী হয়েছে। মহাজোটের শরিকরা ২৯টি আসন পেলেও ২০ দলের শরিক দলগুলো একটি আসনেও জয়ী হতে পারেনি।

১০টি ছাড়া বাকিগুলো সব আসনে মহাজোট প্রার্থীরা বিজয়ী হয়েছেন।