জাতীয়

২৯৮ আসনের ফল ঘোষণা ইসির

By daily satkhira

December 31, 2018

দেশের খবর: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৮টি আসনের বেসরকারি ফল ঘোষণা করা হয়েছে। এতে বাংলাদেশ আওয়ামী লীগ (নৌকা) ২৫৯টি আসন পেয়ে একক সংখ্যাগরিষ্টতা পেয়েছে। দ্বিতীয় সর্বোচ্চ আসন পেয়েছে জাতীয় পার্টি (লাঙ্গল) ২০টি।

আজ সোমবার ভোর চারটার দিকে আগারগাঁওয়ে নির্বাচন ভবন চত্ত্বরে নির্বাচনী তথ্য সরবরাহ কেন্দ্রে বেসরকারি এই ফল ঘোষণা করেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। প্রার্থীর মৃত্যুজনিত কারণে একটি আসনের নির্বাচন আগেই স্থগিত করা হয়েছিল। ওই আসনে আগামী ২৭ জানুয়ারি ভোট অনুষ্ঠিত হবে। এছাড়া ব্রাহ্মণবাড়িয়ার একটি আসনের তিন কেন্দ্রের ভোট স্থগিত রয়েছে। এই দুটি বাদে বাকি ২৯৮টি আসনের চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়েছে।

বাংলাদেশ আওয়ামী লীগ (নৌকা) ২৫৯টি আসন পেয়ে একক সংখ্যাগরিষ্টতা পেয়েছে। দ্বিতীয় সর্বোচ্চ আসন পেয়েছে জাতীয় পার্টি (লাঙ্গল) ২০টি। মহাজোট জোটগতভাবে পেয়েছে ২৮৮টি আসন। বিএনপির নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট জোটগতভাবে পেয়েছে ৮টি আসন। বিএনপি ৬টি ও গণফোরাম একজন ও জাতীয় ঐক্য প্রক্রিয়া ১টি আসনে জয়ী হয়েছে।

এছাড়া মহাজোটের শরিক বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি ৩, বিকল্পধারা বাংলাদেশ ২, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ২, তরিকত ফেডারেশন ১, জাতীয় পার্টি (জেপি) ১ এবং স্বতন্ত্র প্রার্থী ২টি আসনে জয়ী হয়েছে।

মহাজোটের শরিকরা ২৯টি আসন পেলেও ২০ দলের শরিক দলগুলো একটি আসনেও জয়ী হতে পারেনি।