লাইফস্টাইল

শীতে যে ভুলগুলো করবেন না

By daily satkhira

January 01, 2019

অনলাইন ডেস্ক: ঋতু বদলের সঙ্গে সঙ্গে বদলে যায় ত্বক চর্চার ধরণ। বদলে যায় প্রসাধনী। আর ত্বকচর্চার ক্ষেত্রে সবচেয়ে স্পর্শকাতর ঋতু শীত। এ সময় ত্বকের বাড়তি যত্ন নিতে হয়। তবে শুধু নিয়মিত ত্বকচর্চা করলেই হবে না। কয়েকটি কথা মাথায় রাখলেই শীতে ত্বকের সমস্য থেকে দূরে থাকতে পারবেন।

১। গরম পানিতে মুখ ধোবেন না। এতে ত্বকের স্বাভাবিক আর্দ্রতা নষ্ট হয়ে যায়। ফলে ত্বক আরও শুষ্ক হয়ে যায়। ২। গরমে বা বর্ষাকালে যেখানে সপ্তাহে দু’ থেকে তিন বার এক্সফোলিয়েট করা যায়, সেখানে শীতকালে সপ্তাহে একবারের বেশি এক্সফোলিয়েট করবেন না। অনেকেই মনে করেন শীতে এক্সফোলিয়েশনের কোনও প্রয়োজন পড়ে না। কিন্তু এই ধারণা একেবারেই ভুল। বরং শীতে ত্বকের মরা কোষ যদি এক্সফোলিয়েট করা না হয়, তাহলে ত্বক রুক্ষ হয়ে যায়।

৩। যে সব প্রডাক্টে অ্যালকোহল আছে, সেই সব স্কিন প্রডাক্ট ব্যবহার না করাই ভালো। এতে ত্বক আরও শুষ্ক হয়ে যায়।

৪। সুতির পিলো কভার ব্যবহার করার অভ্যাস বেশিরভাগ মানুষেরই। কিন্তু জানেন কি, ত্বকের থেকে যে তেল বেরোয় তা এই পিলো কভার শুষে নেয়। ফলে ঘুম থেকে উঠে আরও বেশি শুষ্ক লাগে ত্বক।

৫। শীতে বেশি স্টিম বাথ নেবেন না। ত্বকের স্বাভাবিক আর্দ্রতা এতে নষ্ট হয়ে যায়। ত্বক রুক্ষ ও শুষ্ক হয়ে যায়।

৬। শীতে সাবানের ব্যবহার একেবারেই কমিয়ে ফেলুন। প্রয়োজনে কম ক্ষারযুক্ত হারবাল সাবান ব্যবহার করতে পারেন। আর ফেসওয়াশও দিনে দু’বারের বেশি ব্যবহার করবেন না।