কলারোয়া

কলারোয়ায়”বই উৎসব” নতুন বছরে ৪ লাখ ৪৪ হাজার ১শ ৫০ কপি বই বিতরন

By daily satkhira

January 01, 2019

মেহেদী সোহাগ: ১লা জানুয়ারি ২০১৯ রোজ মঙ্গলবার কলারোয়া সরকারি জি,কে,এম,কে পাইলট মাধ্যমিক বিদ্যালয়ে “বই উৎসব-২০১৯”অনুষ্ঠানে নতুন বছরের প্রথম দিনে ৪লাখ ৪৪হাজার ১’শ ৫০কপি নতুন বইয়ের গন্ধে কলারোয়ায় প্রাথমিক ও হাইস্কুল-মাদরাসার শিক্ষার্থীরা বই উৎসবে মেতে ওঠে। বিনামূল্যে বই গ্রহণ করেন কোমলমতি শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা। উপজেলা নির্বাহী অফিসার আর,এম সেলিম শাহনেওয়াজের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তালা কলারোয়ার সংসদ সদস্য এ্যাডঃ মুস্তফা লুৎফুল্লাহ,বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলারোয়া উপজেলা চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ স্বপন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জনাব মোঃ আব্দুল হামিদ এবং অনান্য অতিথিবৃন্দ। এছাড়া কলারোয়া আলিয়া মাদরাসা ১ম শ্রেণি থেকে ৯ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের বই বিতরণ অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির ম্যানেজিং কমিটির সভাপতি মুক্তিযুদ্ধকালীন কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোসলেম উদ্দীনের সভাপতিত্ব উপস্থিত ছিলেন কলারোয়া সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর আবু নসর, অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর আবু বক্কর ছিদ্দিকী, অবসরপ্রাপ্ত ব্যাংকার আব্দুর রাজ্জাক, পৌর কাউন্সিলর এসএম মফিজুল হক, প্রাক্তন মেম্বর আবুল কাশেম, প্রভাষক মাওলানা ওমর আলী প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন শিক্ষক শেখ শাহাজাহান আলী শাহীন। দোয়া পরিচালনা করেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ মুহা.আইয়ুব আলী।

কলারোয়া গালর্স পাইলট হাইস্কুলে অনুরূপ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত পৌর মেয়র মনিরুজ্জামান বুলবুল, ম্যানেজিং কমিটির সভাপতি জেলা পরিষদ সদস্য আলহাজ্ব আমজাদ হোসেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবদুল হামিদ, প্রধান শিক্ষক বদরুজ্জামান বিপ্লবসহ অন্যরা উপস্থিত ছিলেন।

উপজেলার হেলাতলা আইডিয়াল হাইস্কুলের বই উৎসব অনুষ্ঠানে ম্যানেজিং কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ স্বপন। কলারোয়া মডেল হাইস্কুলের অনুষ্ঠানে শিক্ষা অফিসার আবদুল হামিদ, প্রধান শিক্ষক রুহুল আমীন, বেত্রবতী হাইস্কুলে প্রধান শিক্ষক রাশেদুল হাসান কামরুল, বিএসএইস সিংগা হাইস্কুলে প্রধান শিক্ষক হরি সাধন ঘোষ, সিনিয়র শিক্ষক সাংবাদিক দীপক শেঠ প্রমুখ।

এছাড়াও উপজেলার সকল সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয়, হাইস্কুল ও মাদরাসায় বিনামূল্যের বই উৎসবে মেতে ওঠে শিক্ষার্থীরা।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আর.এম সেলিম শাহনেওয়াজ জানান- ‘২০১৯সালে নতুন বছরের প্রথম দিনে কলারোয়া উপজেলার বিভিন্ন প্রাথমিক, মাদরাসা ও হাইস্কুলে সর্বমোট ৪লাখ ৪৪হাজার ১’৫০ কপি নতুন বই বিতরণ করা হয়েছে। এরমধ্যে প্রাথমিক স্কুলের শিক্ষার্থীদের জন্য বিতরণ করা হয়েছে ১লাখ ৭হাজার কপি বই। বাকী ৩লাখ ৩৭হাজার ১’শ ৫০কপি হাইস্কুল ও মাদরাসার এবতেদায়ী ও দাখিল স্তরে বিতরণ করা হয়েছে।’

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবদুল হামিদ জানিয়েছেন- ‘উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে চলতি বছরে হাইস্কুল ও মাদরাসায় ৩লাখ ৩৭হাজার ১৫০কপি বই বিতরণ করা হয়েছে। এর মধ্যে মাদরাসার এবতেদায়িতে ২৭হাজার ৭’শ কপি, দাখিলে ৭৮হাজার ৭’শ কপি ও হাইস্কুলে ২লাখ ৩৭হাজার ১’শ কপি বই বিতরণ করা হয়েছে।’

তিনি আরো জানান- ‘২০১০সাল থেকে ২০১৯সাল পর্যন্ত ৩১লাখ ১হাজার ৪৯৫কপি বই বিনামূল্যে শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয়েছে।