খেলা

বাজল বিপিএলের ঘণ্টা

By daily satkhira

January 02, 2019

স্পোর্টস ডেস্ক: জাতীয় সংসদ নির্বাচনের কারণে কয়েকদিন স্থবির হয়েছিল দেশের ক্রিকেটাঙ্গন। নির্বাচন শেষ হতেই আড়মোড়া ভেঙে কোলাহল মুখর হয়ে উঠল মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম। এবার উপলক্ষ বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ্ঠ আসর। আগামী ৫ জানুয়ারি মাঠে গড়াবে ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে আর্কষণীয় এই টুর্নামেন্ট। ইতোমধ্যে টুর্নামেন্টের জন্য প্রস্তুতিও শুরু করে দিয়েছে দলগুলো। বলা চলে বেজে গেছে বিপিএলের ঘন্টা।

গতকাল বিসিবি একাডেমি মাঠে অনুশীলন করেছে তিনটি দল। সকালে ১২টা থেকে কুমিল্লা ভিক্টোরিয়ান্স, সিলেট সিক্সার্স এবং দুপুরের পর রাজশাহী কিংসের ক্রিকেটাররা অনুশীলনে ঘাম ঝরিয়েছেন। আজ ও আগামীকাল থেকে বাকি সব দলই অনুশীলনে নেমে পড়বে।

তবে গতকাল অনুশীলনে শুধু দেশীয় ক্রিকেটাররাই ছিলেন। আগামীকাল থেকে বিদেশি ক্রিকেটারদের দেখা যাবে বিপিএলের প্রস্তুতিতে। সিলেট সিক্সার্স গতকাল জানিয়েছে, আজ রাতেই ঢাকায় এসে পৌঁছাবেন ডেভিড ওয়ার্নার। এই আসরে দলটির নেতৃত্ব দিবেন বল টেম্পারিংয়ের জন্য নিষিদ্ধ এই অস্ট্রেলিয়ান ওপেনার।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স শিবির থেকে গতকাল জানা গেছে, আগামীকাল (৩ জানুয়ারি) ঢাকায় আসছেন পাকিস্তানের অভিজ্ঞ মিডল অর্ডার ব্যাটসম্যান শোয়েব মালিক। আর টুর্নামেন্টের অন্যতম আর্কষণ স্টিভ স্মিথকে শুরু থেকেই পাচ্ছে কুমিল্লা। দলটির হেড কোচ মোহাম্মদ সালাউদ্দিন বলেছেন, সাবেক এই অস্ট্রেলিয়ান অধিনায়ক আগামী শুক্রবার (৪ জানুয়ারি) ঢাকায় আসবেন।

কুমিল্লার আনুষ্ঠানিক অনুশীলন আজই শুরু হবে। আজ সকাল সাড়ে ১০টা থেকে অনুশীলন করবে দলটি। গতকাল ঐচ্ছিক অনুশীলনে উপস্থিত ছিলেন তামিম ইকবাল, এনামুল হক বিজয়, সঞ্জিত সাহা দ্বীপ, মোশাররফ হোসেন রুবেল, শামসুর রহমানরা। হেড কোচ মোহাম্মদ সালাউদ্দিনসহ কোচিং স্টাফের অন্য সদস্যরাও ছিলেন। দেশীয় ক্রিকেটারদের সবাইকেই অনুশীলনের প্রথম দিনে পেয়েছে সিলেট। লিটন কুমার দাস, সাব্বির রহমান, নাসির হোসেন, আফিফ হোসেন, তাসকিন আহমেদ, আল-আমিন হোসেনরা দুই ঘন্টা নেটে বোলিং-ব্যাটিং করেছেন। অনুশীলন তত্ত্বাবধান করেছেন স্থানীয় কোচ জাফরুল এহসান। রাজশাহী কিংসও মাঠে নেমেছে দেশীয় ক্রিকেটারদের নিয়ে। মুমিনুল হক, জাকির হাসান, শাহরিয়ার নাফিস, কামরুল ইসলাম রাব্বিরা ছিলেন অনুশীলনে। গতকাল ছুটি কাটিয়ে ঢাকায় ফিরেছেন দলটির আইকন বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান।

অনুশীলনের পর দলের অভিজ্ঞ ক্রিকেটার শাহরিয়ার নাফিস বলেছেন, রাজশাহী কিংসের এবারের দলটি বেশ ভারসাম্যপূর্ণ। ড্রাফটে বাইরে থেকে এই বাঁহাতি ওপেনারকে দলে টেনেছে রাজশাহী। গতকাল তিনি বলেছেন, ‘আপনি যদি সবগুলো দলের সাথে তুলনা করেন আমি বলবো আমরা স্থানীয় ক্রিকেটারের দিক থেকে সব থেকে ভারসাম্যপূর্ণ দল। পাশাপাশি যারা বিদেশি ক্রিকেটার আসছে তারা সকলেই টি-টোয়েন্টির জন্য অনেক কার্যকরী। আমি মনে করি রাজশাহী কিংস অনেক ভারসাম্যপূর্ণ একটি দল এবং তারা যেকোনো দিন যেকোনো দলকে হারানোর সক্ষমতা রাখে।’

প্রাথমিকভাবে নকআউট পর্বে যাওয়াই রাজশাহী কিংসের লক্ষ্য। গতকাল শাহরিয়ার নাফিস বলেছেন, ‘আমি সবসময় বিশ্বাস করি যে বিপিএলের মতো টুর্নামেন্টে প্রতিটি দলের প্রথম লক্ষ্য থাকে কোয়ালিফাই পর্যন্ত যাওয়া এবং এরপর পরবর্তী পরিকল্পনা করা। আমাদের সেই চেষ্টাই থাকবে যে দলগতভাবে ভালো পারফরম্যান্সের মাধ্যমে কোয়ালিফাই পর্যন্ত যাওয়া। এরপরের টা পরেই দেখবো ইনশাল্লাহ।’