আন্তর্জাতিক

মন্দিরে প্রবেশাধিকার দাবিতে নারীদের ৬২০ কিমি মানববন্ধন

By daily satkhira

January 02, 2019

বিদেশের খবর: ভারতের কেরালা প্রবেশে লিঙ্গ সমতার দাবিতে নারীরা ৬২০ কিলোমিটার দীর্ঘ মানববন্ধন করেছেন। একটি মন্দিরে নারীদের প্রবেশাধিকার দাবিতে তারা মানববন্ধন করে।

কেরালার শবরীমালা মন্দিরে ঐতিহাসিকভাবেই ঋতুবতী নারীদের প্রবেশে নিষেধাজ্ঞা ছিল। ফলে সেখানে ১০ থেকে ৫০ বছর বয়সি কোনো নারীর প্রবেশ মানা।

তবে ভারতের সর্বোচ্চ আদালত সম্প্রতি মন্দিরের এই প্রথার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে তা সব বয়সের নারীদের জন্য উন্মুক্ত করার রায় দিয়েছে। তবে এ রায় সত্ত্বেও সেখানকার কট্টরপন্থিরা ১০ থেকে ৫০ বছর বয়সি নারীদের ওই মন্দিরে প্রবেশে বাধা দেন। এমনকি নারীদের ওপর হামলাও করেন। এর আগে পুলিশ নিয়ে এক নারী ওই মন্দিরে প্রবেশ করতে গিয়ে বাধার সম্মুখীন হন। পরে পুলিশ নিরাপত্তার আশঙ্কায় পিছু হটে। পরে ওই নারী পুলিশি নিরাপত্তায় ওই মন্দিরে প্রবেশ করেন।

মঙ্গলবারের নারীদের ওই মানববন্ধন রাজ্যের বামপন্থি জোট সরকারের নেতৃত্বে অনুষ্ঠিত হয়। মানববন্ধনে প্রায় ৫০ লাখ নারী অংশগ্রহণ করেন। রাজ্যের বিভিন্ন অঞ্চল থেকে এসব নারী মানববন্ধনে যোগ দেন। রাজ্যের উত্তর প্রান্তের কাসারাগোদ থেকে দক্ষিণ প্রান্তের থিরুভানথাপুরাম পর্যন্ত এ মানববন্ধন বিস্তৃত ছিল।বিবিসি