আন্তর্জাতিক

জাতিসংঘ দূতকে বহিষ্কার করল সোমালিয়া

By daily satkhira

January 03, 2019

বিদেশের খবর: সোমালিয়ার সার্বভৌমত্বের ওপর হস্তক্ষেপের অভিযোগ এনে দেশটিতে নিযুক্ত জাতিসংঘের শীর্ষ পর্যায়ের একজন কর্মকর্তাকে বহিষ্কার করা হয়েছে। শিগগিরই তাকে সোমালিয়া ছাড়ার নির্দেশ দিয়েছে মোগাদিশু সরকার।

সম্প্রতি সোমালিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, জাতিসংঘ মহাসচিবের সোমালিয়া বিষয়ক বিশেষ দূত নিকোলাস হেইসমকে অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে। তাই তিনি এখন আর এ দেশে কাজ করতে পারবেন না।

বিবৃতিতে পরিষ্কার করে বলা হয়েছে, সোমালিয়ায় তৎপরত জাতিসংঘ কার্যালয়ের সঙ্গে অসঙ্গতিপূর্ণ আচরণের জন্য তাকে অবাঞ্ছিত করা হয়েছে। তবে বিষয়টি নিয়ে সোমালিয়ায় জাতিসংঘ দফতর কোনো মন্তব্য করেনি।

প্রসঙ্গত, গত ৩০ ডিসেম্বর হেইসম সোমালিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে একটি চিঠি দিয়েছিলেন। চিঠিতে তিনি বলেন যে, জাতিসংঘ সমর্থিত নিরাপত্তা বাহিনী মুখতার রোবোকে আটকের ঘটনায় জড়িত ছিল। এছাড়া ১৩, ১৪ ও ১৫ ডিসেম্বর যে ১৫ জন বেসামরিক নাগরিককে হত্যা এবং ৩০০ ব্যক্তিকে আটক করা হয়েছে তার সঙ্গেও এ বাহিনী জড়িত।

রোবো হচ্ছেন সশস্ত্র সন্ত্রাসী গোষ্ঠী আশ-শাবাবের সাবেক সদস্য এবং গত মাসে অনুষ্ঠিত স্থানীয় একটি নির্বাচনে তার নেতা হিসেবে আত্মপ্রকাশের প্রচেষ্টা আটকে দিয়েছে সোমালি সরকার।

সোমালিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, দক্ষিণাঞ্চলীয় বাইদোয়া শহরে সশস্ত্র সন্ত্রাসী এবং অস্ত্র আনার সন্দেহে রোবোকে আটক করা হয়েছে। তার আটকের পর রোবোর অনুগত গেরিলা ও সরকারি সেনাদের মধ্যে সংঘর্ষ হয়। ওই সংঘর্ষে ইথিওপিয়ার সেনারাও জড়িত হয়ে পড়ে। এসব সেনা সোমালিয়ায় আফ্রিকান ইউনিয়নের শান্তিরক্ষী বাহিনী হিসেবে কাজ করছে।