লাইফস্টাইল

মানসিক চাপে থাকার ৫টি শারীরিক লক্ষণ

By daily satkhira

January 03, 2019

অনলাইন ডেস্ক: প্রাত্যহিক জীবনে প্রত্যেকেই কম বেশি মানসিক চাপে ভোগেন। মানসিক চাপ যদি অতিরিক্ত হয়, তাহলে শরীরের জন্য তা ডেকে আনতে পারে বড় কোনো ক্ষতি। কিন্তু, কিভাবে বুঝবেন যে আপনার মানসিক চাপটা শরীরের সহন ক্ষমতার বাইরে চলে যাচ্ছে? জেনে নিন প্রচণ্ড মানসিক চাপে থাকার ৫টি শারীরিক লক্ষণ সম্পর্কে—

চুল পড়ে যাওয়া: প্রচণ্ড মানসিক চাপ থাকলে শরীরে হরমোনের ভারসাম্য হারিয়ে যায়। ফলে এ সময়ে চুল পড়া বেড়ে যায়। হঠাৎ চাকরি চলে গেলে কিংবা সম্পর্ক ভেঙে গেলে অনেকেরই প্রচুর চুল পড়া শুরু হয়। সাধারণত দিনে ১০০ চুল পড়লে সেটাকে স্বাভাবিক হিসেবে ধরা হয়। কিন্তু, এর চাইতে বেশি চুল পড়লেই বুঝে নিন যে আপনি প্রচণ্ড মানসিক চাপে আছেন।

ঘন ঘন পেট ব্যথা: ব্রেইনের সাথে পুরো শরীরের সম্পর্ক আছে। আর তাই মানসিক চাপ গেলে শরীরের সকল কার্যপদ্ধতিতেই তার প্রভাব পড়ে। মানসিক চাপ অনেক বেশি থাকলে স্বাভাবিক হজম প্রক্রিয়াতে ব্যাঘাত ঘটে এবং গ্যাস্ট্রিকের সমস্যা হয়। ফলে ঘন ঘন পেট ব্যথা হতে পারে।

চোখের পাতা কাঁপা: অতিরিক্ত মানসিক চাপে থাকলে চোখের পাতার মাংশপেশী ঘন ঘন কাঁপতে থাকে। খুব বেশি সময়ের জন্য না হলেও বেশ কয়েক মিনিট স্থায়ী হতে পারে এই সমস্যা। এই পরিস্থিতিতে চোখ বন্ধ করে বড় শ্বাস নিয়ে নিজের শরীরকে কিছুটা শিথিল করার চেষ্টা করুন।

ব্রণের উপদ্রব: প্রচণ্ড মানসিক চাপে থাকলে ব্রণের উপদ্রব হতে পারে। হরমোনের ভারসাম্য নষ্ট হওয়ার কারণে চুলের মতই ত্বকেও নানান সমস্যা দেখা দেয়। মানসিক চাপ বেশি থাকলে ঘন ঘন ব্রণ উঠতে পারে। মানসিক চাপ না কমলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া বেশ মুশকিল।

পিঠ ব্যথা: অতিরিক্ত মানসিক চাপে থাকলে রক্তচাপ বেড়ে যায় এবং হৃদপিণ্ডের গতি বেশি থাকে। ফলে শরীরের মাংশপেশীগুলো বেশ শক্ত হয়ে যায়। ফলে পিঠ ব্যথা ও কোমর ব্যথার সমস্যা সৃষ্টি হতে পারে।

এই সমস্যা থেকে মুক্তি পেতে হলে নিয়মিত যোগ ব্যায়াম করতে পারেন। এতে মানসিক চাপ কমার পাশাপাশি পিঠ ব্যথা ও কোমর ব্যথার সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।