জাতীয়

শেখ হাসিনাকে বিশ্বনেতাদের অভিনন্দন অব্যাহত

By daily satkhira

January 03, 2019

দেশের খবর: নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ক্রমাগত শুভেচ্ছা ও অভিনন্দনবার্তা পাঠাচ্ছেন বিশ্বনেতারা। বৃহস্পতিবার তাকে শুভেচ্ছা জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। এছাড়া একই দিন শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন ভুটানের বর্তমান প্রধানমন্ত্রী লোটে শেরিং এবং প্রাক্তন প্রধানমন্ত্রী শেরিং তোবগে। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন ফিজির প্রধানমন্ত্রীও। সংসদ নির্বাচনে লাখ লাখ ভোটারের উপস্থিতিকে স্বাগত জানিয়ে বিবৃতি দিয়েছে কানাডা। ওই বিবৃতিতে সব পক্ষকে নিয়ে কাজ করতে সরকারের প্রতি আহ্বান জানানো হয়। এর আগে ভারত, চীন, কাতার ও সৌদি আরবসহ অনেক দেশের রাষ্ট্রপ্রধানরা শেখ হাসিনাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা, অর্থাৎ দুই-তৃতীয়াংশ আসন পেয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। বেসরকারিভাবে ঘোষিত ফলাফলে ২৯৮টি আসনের মধ্যে এককভাবে ২৫৯টি আসনে জয় পেয়েছে দলটি।

এছাড়াও আওয়ামী লীগের শরিক দল জাতীয় পার্টি ২০টি, গণফোরাম ২টি, বিকল্পধারা ২টি, জাসদ ২টি, ওয়ার্কার্স পার্টি ৩টি, তরিকত ফেডারেশন ১টি, বিএনপি ৬টি এবং স্বতন্ত্র ৩টি আসন পেয়েছে। মোট ৩০০ আসনের মধ্যে একটি আসনে নির্বাচন স্থগিত করা হয়েছে আর আরেকটি আসনে একজন প্রার্থী মারা যাওয়ায় নির্বাচন হয়নি।

নবনির্বাচিত সংসদ সদস্যরা বৃহস্পতিবার শপথ নিয়েছেন। তবে বিএনপি ও ঐক্যফ্রন্টের প্রার্থীরা এখনও শপথ নেননি। তারা শপথ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।