জাতীয়

দু’মাস পর ছুটিতে ইসি

By daily satkhira

January 05, 2019

দেশের খবর: গত ৩০ ডিসেম্বর ভোট হয়েছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের। এই ভোটকে কেন্দ্র গত বছরের ১ নভেম্বর থেকে ইসির কর্মকর্তা-কর্মচারীর সব সাপ্তাহিক ও সরকারি ছুটি বাতিল করে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। এ ছাড়াও নির্ধারিত সময়ের পর অফিসে উপস্থিত থেকে দায়িত্ব পালন করতে হয়েছে। টানা দুই মাস পর গতকাল শুক্রবার প্রথম সাপ্তাহিক ছুটি পান ইসি কর্মকর্তা-কর্মচারীরা। শনিবারও তারা ছুটি কাটাচ্ছেন।

শুধু নির্বাচন কমিশন কর্মকর্তারা নয়, গত দু’মাস বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী, বিভিন্ন সংগঠন, সংস্থার লোকজন, গণমাধ্যমকর্মীদের পদচারণায় সকাল থেকে মধ্যরাত পর্যন্ত মুখর ছিল ইসি সচিবালয়। তবে এখন ইসি অনেকটাই ফাঁকা। শনিবার সকালে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের প্রধান ফটকের সামনে দাঁড়াতেই এক পুলিশ কর্মচারী বললেন, শুধু শুধু আজ কেন আসছেন? কেউ তো আসে নাই।

তার সঙ্গে সামাজিকতা শেষ করে ইসিতে প্রবেশ করে দেখা যায়, কমিশনের কর্মকর্তা-কর্মচারীরা না এলেও নিরাপত্তা রয়েছে। সেনাবাহিনী, পুলিশ, আনসারসহ আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতি রয়েছে। তবে আগের (ভোট পরবর্তী) তুলনায় কম।

লিফটম্যান, দুই-একজন পরিচ্ছন্নতাকর্মী, রিসিপ্টশনিস্ট এসেছেন। কয়েকজন টেয়ারটেবিল গোছানোর কাজ করতে দেখা যায়।

খোঁজ নিয়ে জানা যায়, প্রধান নির্বাচন কমিশনার ছাড়াও অন্য চার কমিশনার ও ইসি সচিব শুক্রবার কমিশনে আসেননি। শনিবারও তাদের আসার সম্ভাবনা নেই, তবে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের কমিশনে আসার সম্ভাবনা রয়েছে।