স্বাস্থ্য

ঘাড় ব্যথা থেকে মুক্তির উপায়

By daily satkhira

January 06, 2019

স্বাস্থ্য কণিকা: ঘাড় ব্যথাকে প্রায়ই বয়সের সঙ্গে সম্পর্কিত সমস্যা বলে মনে করা হয়। তবে দীর্ঘক্ষণ বসে কাজ করা, আধুনিক জীবনযাপন এবং বিশ্রামের ঘাটতি থাকার কারণই এর জন্য দায়ী। যেকোনো বয়সে এটা হতে পারে।

অনেক ক্ষেত্রে দেখা যায়, টানা ১০ ঘণ্টা কম্পিউটারের সামনে বসে কাজ করা এবং আধা ঘণ্টার মতো ব্যায়াম করতে না পারার কারণেই ঘাড়ের সমস্যা দেখা দিতে পারে।

চিকিৎসকদের মতে, নিয়মিত হালকা ব্যায়ামের মাধ্যমেই এই সমস্যা থেকে মুক্তি সম্ভব।

১. গলা নিচের দিকে নিয়ে ব্যায়াম করা: চেয়ারে সোজা হয়ে বসে বা দাঁড়িয়ে এই ব্যায়াম করতে হবে। শরীর সোজা রেখে মাথা ধীরে ধীরে নিচের দিকে নামান। বুক বরাবর না আসা পর্যন্ত নিচের দিকে বাঁকান। কয়েক সেকেন্ড এভাবেই থাকুন। এরপর ধীরে ধীরে মাথা পেছনের দিকে নিন। কয়েক সেকেন্ডের জন্য থামুন। এভাবে পর পর ৫বার করুন। এতে গলা ফ্লেক্সিবল থাকবে এবং আরাম বোধ করবেন।

২. গলা ঘোরানো: ঘাড় ব্যথা থেকে মুক্তি পেতে গলার ব্যয়াম বেশ কার্যকরী। দাঁড়িয়ে অথবা বসে থাকা অবস্থায় শরীর টান টান করে রাখুন। গলা ধীরে ধীরে কাঁধের এক পাশ দিয়ে ঘুরিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। এরপর আবার একইভাবে অন্যপাশে ঘোরান। প্রত্যেক সাইডে এভাবে ৫বার গলা ঘোরান।

৩. কাঁধ ঘোরানো: কাঁধের ব্যায়ামও ঘাড় ব্যথা থেকে মুক্তি দিতে পারে। এই ব্যায়াম আপনি সোজা হয়ে দাঁড়িয়ে বা চেয়ারে টান টান হয়ে বমেও করতে পারেন। ধীরে ধীরে আপনার কাঁধ পেছন এবং নিচের দিকে ঘোরান। এই প্রক্রিয়াটি পরপর পাঁচবার করুন।

৪. মাথা কাত করা: এই ব্যায়ামটিও আপনি বসে বা সোজা হয়ে দাঁড়িয়ে সেরে পেলতে পারেন। ধীরগতিতে মাথা কাত করে প্রথমে বাম কাঁধে রাখুন। কয়েক সেকেন্ডের জন্য থামুন। তবে এসময় যেন ডান কাঁধটি যেন স্বাভাবিক অবস্থানে থাকে সেটা নিশ্চিত করতে হবে। একইভাবে ডান পাশ দিয়ে এই ব্যায়ামটি করুন। এভাবে পাঁচবার করতে পারেন। এতে আপনার ঘাড়ের কার‌্যক্রম স্বাভাবিক থাকবে।