আন্তর্জাতিক

ট্রাম্পের সঙ্গে দ্বন্দ্ব, পদ ছাড়লেন পেন্টাগনের চিফ অব স্টাফ

By daily satkhira

January 06, 2019

বিদেশের খবর: যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের চিফ অব স্টাফ কেভিন সুয়েনি পদত্যাগ করেছেন। শনিবার রিয়ার অ্যাডমিরাল সুয়েনি তার পদত্যাগপত্র জমা দেন। সিরিয়া থেকে সেনা প্রত্যাহার নিয়ে ট্রাম্পের সঙ্গে মতবিরোধের জেরে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস পদত্যাগ করার এক মাস যেতে না যেতেই পদ ছাড়লেন সুয়েনি। খবর বিবিসির।

বিবিসি জানায়, পদত্যাগপত্রে সুয়েনি লিখেছেন, ‘বেসরকারি খাতে ফিরে যাওয়ার এটিই সঠিক সময়।’ ট্রাম্পের নেতৃত্বাধীন মার্কিন সরকার আফগানিস্তান থেকেও সৈন্য সংখ্যা কমানোর চিন্তা করছে বলে দেশটির গণমাধ্যমগুলো জানিয়েছে। সিরিয়া থেকে সব সৈন্য নিয়ে আসার কথা বললেও কবে নাগাদ এটি কার্যকর হবে তা জানানো হয়নি।

২০১৭ সালের জানুয়ারি থেকে পেন্টাগনের চিফ অব স্টাফের দায়িত্বে ছিলেন সুয়েনি। পদত্যাগপত্রে দায়িত্ব পালনকালে সহকর্মীদের সহযোগিতার কথা উল্লেখ করে ধন্যবাদ জানান তিনি। তবে ট্রাম্পের নাম উল্লেখ করেননি। ২০১৮ সালের ডিসেম্বরে সিরিয়া থেকে যুক্তরাষ্ট্রের অবশিষ্ট সৈন্য শিগগিরই ফিরিয়ে আনা হবে বলে ঘোষণা দিয়েছিলেন ট্রাম্প। এর পরপরই প্রতিরক্ষা মন্ত্রী জেনারেল জেমস ম্যাটিস ও ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াইয়ে আন্তর্জাতিক জোটের মার্কিন প্রতিনিধি ব্রেট ম্যাকগার্ক পদ ছাড়ার ঘোষণা দেন। এবার সুয়েনিও পদ ছাড়লেন।