জাতীয়

শ্রমিক-পুলিশ পাল্টাপাল্টি ধাওয়া, বিক্ষোভে উত্তাল মিরপুর-উত্তরা

By daily satkhira

January 08, 2019

দেশের খবর: রাজধানীর উত্তরা, দক্ষিণখান ও মিরপুরসহ বিভিন্ন এলাকায় ন্যূনতম মজুরি বাস্তবায়নসহ বিভিন্ন দাবিতে টানা তৃতীয় দিনের মতো রাস্তায় নেমে বিক্ষোভ করছে পোশাক শ্রমিকরা। এসময় তাদের সরিয়ে দিতে গেলে পুলিশের সঙ্গে শ্রমিকদের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনাও ঘটেছে। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিহসহ দাঙ্গা পুলিশ মোতায়েন করা হয়েছে।

মঙ্গলবার (৮ জানুয়ারি) এসব এলাকায় সকাল ৯টার পর ও উত্তরায় সকাল ১০টার পর থেকে বিক্ষোভকারীরা সড়কে অবস্থান নেন। প্রত্যক্ষদর্শীরা জানান, মিরপুরে সকাল থেকে ২২ তলা পোশাকশ্রমিকরা রাস্তায় অবস্থান নেন। তাদের অবস্থানের কারণে বর্তমানে সড়কটিতে যানচলাচল বন্ধ রয়েছে। পুলিশ তাদের সরিয়ে দিতে গেলে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। একবার সরে গেলেও শ্রমিকরা আবার অবস্থান নেন।

ঘটনার সত্যতা নিশ্চিত করে পল্লবী থানার উপ-পরিদর্শক (এসআই) মোবারক করিম বলেন, মজুরি কাঠামো বাস্তবায়নের দাবিতে তারা মূল সড়কে অবস্থান নিয়েছে। ওসি নজরুল ইসলামসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা তাদের সরিয়ে দেয়ার চেষ্টা করছে। তবে ধাওয়া-পাল্টা ধাওয়ার বিষয়ে তিনি কিছু জানেন না বলে জানান। উত্তরা পশ্চিম উত্তরা থানার ডিউটি অফিসার এসআই মো. বাতেন বলেন, ‘পোশাক শ্রমিকরা উত্তরা ও দক্ষিণখানের বিভিন্ন এলাকায় একত্রিত হয়ে মেইন রোডে এসে রাস্তা অবরোধ করতে চাচ্ছে। তবে পুলিশ এতে বাধা দিচ্ছে, এবং একশনে যাওয়ার বিষয়ে চিন্তা করছে।’

আন্দোলনরত চৈ‌তি গা‌র্মেন্টসের শ্রমিক হাফিজ মিয়া জানান, ‘আমা‌দের মা‌লিকরা আমা‌দের সঙ্গে নাটক কর‌ছে। আমা‌দের বেতন কাঠা‌মোর বৃ‌দ্ধির দা‌বি তারা মে‌নে নি‌য়ে‌ছে, এসব বু‌ঝি‌য়ে আমা‌দের গত দুই দিন রাস্তা ছেড়ে গার্মেন্টসে নি‌য়ে গে‌ছে। অথচ এখন এই দা‌বি আর বাস্তবায়ন কর‌ছে না। তাই আজ‌ও আমরা রাস্তায় নে‌মে‌ছি।’

এর আগে গত দুইদিন এয়ারপোর্ট, উত্তরা, টঙ্গী, গাজীপুর সড়কে অবস্থান নেন তারা। রবিবার (৬ জানুয়ারি) সকাল ৯টা থেকে বকেয়া বেতন-ভাতা পরিশোধ, ন্যূনতম মজুরি কাঠামো বৃদ্ধি ও বাস্তবায়নের দাবিতে উত্তরায় সড়ক অবরোধ করেন পোশাক শ্রমিকরা। অবরোধের ফলে উত্তরার জসীমউদ্দীন, আজমপুর থেকে আব্দুল্লাহপুর পর্যন্ত সড়কে যানচলাচল বন্ধ হয়ে যায়। আন্দোলনের এক পর্যায়ে দুপুর দেড়টার দিকে ভার্সেটাইল অ্যাপারেল প্রাইভেট লিমিটেডের চেয়ারম্যান এ কে ফজলুল হক আজমপুর চৌরাস্তায় এমে শ্রমিকদের কাজে ফেরার অনুরোধ করেন। পরে মালিকপক্ষ ও পুলিশের আশ্বাসে সেদিন দুপুর পৌনে ২টার দিকে তারা সড়ক থেকে সরে যান।