জাতীয়

ফেব্রুয়ারিতে তফসিল; এবার সকল সদর উপজেলায় ইভিএমে ভোট

By Daily Satkhira

January 14, 2019

দেশের খবর: উপজেলা নির্বাচনে দেশের সকল জেলার সদর উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট গ্রহণ হবে।

আজ সোমবার (১৪ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে কমিশনের বৈঠকের পর সাংবাদিকদের নির্বাচন সংক্রান্ত এসব তথ্য জানানো হয়। বেলা ৩টা থেকে এ বৈঠক শুরু হয়।

এ সময় জানা যায়, মার্চ মাসের প্রথম সপ্তাহে প্রথম পর্বে উপজেলা নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এর পর পঞ্চম ধাপে তা শেষ হবে। এছাড়া একাদশ জাতীয় সংসদের জন্য সংরক্ষিত নারী আসনে নির্বাচনের জন্য আগামী ১৭ ফেব্রুয়ারি তফসিল ঘোষণা করা হবে।

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে। আর মার্চের প্রথম সপ্তাহে ভোট গ্রহণ শুরু হবে।

সচিব জানান, উপজেলা নির্বাচনে এবার সব জেলার সদর উপজেলায় ভোট গ্রহণ হবে ইভিএমের মাধ্যমে।

হেলালুদ্দীন বলেন, প্রশাসনিক বিভাগ অনুযায়ী চার ধাপে উপজেলা নির্বাচন হবে। তবে যেসব উপজেলার মেয়াদ পরে শেষ হবে সেসব উপজেলায় একত্রে পঞ্চম ধাপে নির্বাচন হবে। কোন উপজেলার মেয়াদ কবে শেষ হবে তা জেলা প্রশাসন থেকে নির্বাচন কমিশন সংগ্রহ করবে। উপজেলা নির্বাচনের জন্য প্রাথমিকভাবে কমিশন এসব সিদ্ধান্ত নিয়েছে।

প্রসঙ্গত, বাংলাদেশে প্রথমবারের মতো উপজেলা পরিষদ নির্বাচন ১৯৮৫ সালে অনুষ্ঠিত হয়। ওই বছর ৪৬০টি উপজেলায় এই নির্বাচন হয়। দ্বিতীয়বারের মতো উপজেলা পরিষদ নির্বাচন ১৯৯০ সালে অনুষ্ঠিত হয়। ওই বছরও ৪৬০টি উপজেলায় এই নির্বাচন হয়। তৃতীয়বারের মতো উপজেলা পরিষদ নির্বাচন ২০০৯ সালে অনুষ্ঠিত হয়। ওই বছর ৪৭৫টি উপজেলায় এই নির্বাচন হয়। চতুর্থবারের মতো ২০১৪ সালে উপজেলা পরিষদ নির্বাচন হয়। ছয় ধাপে ৪৮৭টিতে নির্বাচন হয়।