জাতীয়

প্রধানমন্ত্রী ও নেতাদের নামে ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট, গ্রেপ্তার ৫

By Daily Satkhira

January 17, 2019

দেশের খবর: প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর পরিবারসহ জাতীয় নেতাদের নামে ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট খুলে গুজব ও রাষ্ট্রবিরোধী উসকানিমূলক বক্তব্য প্রচারের অভিযোগে পাঁচজনকে গ্রেপ্তার করেছে র‍্যাব।

বুধবার রাতে রাজধানীর মগবাজার, মোহাম্মদপুর, ডেমরা, কেরানীগঞ্জ ও সাভারে অভিযান চালিয়ে ওই পাঁচজনকে গ্রেপ্তার করা হয়। বৃহস্পতিবার রাজধানীর কারওয়ান বাজারে র‍্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই কথা জানানো হয়।

গ্রেপ্তার হওয়া ব্যক্তিরা হলেন- মো. ওমর ফারুক, সাব্বির হোসেন, মো. আল আমিন, মো. আমিনুল ইসলাম ও মো. মনির হোসেন।

সংবাদ সম্মেলনে র‍্যাবের লিগ্যাল মিডিয়া উইংয়ের পরিচালক মুফতি মাহমুদ বলেন, ‘প্রতারণাকে আসলে (তারা) শিল্পতেই পরিণত করে ফেলেছে বলে মনে হচ্ছে। এই ফেসবুকগুলি (ফেসবুক অ্যাকাউন্ট) মাননীয় প্রধানমন্ত্রীর ছবিসহই দিয়েছে, নাম সেইম। এরপর গ্রহণযোগ্যতা অর্জনের জন্য বিভিন্ন রকমের উন্নয়নের যেসব চিত্র সেগুলো তারা দিয়ে থাকে। রাষ্ট্রের যে অরগানাইজেশনগুলো, যারা কাজ করছে, সেসব অরগানাইজেশনের বিরুদ্ধে বিভিন্ন রকমের মিথ্যা, বানোয়াট, ফেইক নিউজগুলো ছেড়ে দিয়ে যাচ্ছে। এদেরকে পৃষ্ঠপোষকতা দিচ্ছে, বিভিন্নভাবে সহায়তা করছে সেই বিষয়টি আসলে তদন্তেই আসবে।’

এসব ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করে প্রতারণার মাধ্যমে বিভিন্ন জনের কাছ থেকে অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগ পাওয়া গেছে। এমনকি প্রধানমন্ত্রীর নামে ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট থেকে সংসদে সংরক্ষিত নারী আসনের মনোনয়ন দেওয়ার লোভ দেখিয়ে অনেক প্রার্থীর সঙ্গে যোগাযোগ ও প্রতারণার চেষ্টা চালানো হয় বলেও সূত্র জানায়।