সাতক্ষীরা

সাংবাদিক শিমুল হত্যার প্রতিবাদে সাতক্ষীরার সর্বস্তরের সাংবাদিকদের বিশাল বিক্ষোভ মিছিল ও সমাবেশ

By Daily Satkhira

February 04, 2017

শেখ তহিদুর রহমান ডাবলু: সিরাজগঞ্জের শাহাজাদপুরে সমকালের সাংবাদিক আব্দুল হাকিম শিমুলকে গুলি করে হত্যা এবং সারা দেশে

সাংবাদিক নির্যাতন ও হয়রানির প্রতিবাদে সাতক্ষীরা রিপোর্টার্স ইউনিটি(এসআরইউ) জেলার সর্বস্তরের সাংবাদিকদের অংশগ্রহণে বিশাল বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও সমাবেশ করেছে। শনিবার সকাল ১১ টায়  সাতক্ষীরা নিউ মার্কেটের সামনে শহিদ আলাউদ্দীন চত্ত্বরে এই মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। মানববন্ধন ও সমাবেশে সাংবাদিক নেতারা বলেন, দেশব্যাপী সাংবাদিকদের ওপর নানাভাবে নির্যাতন ও হয়রানি করা হচ্ছে। বর্তমান শেখ হাসিনা সরকার উন্নয়নের সরকার হলেও এই সরকারের ভিতরে ঘাপটি মেরে থাকা কিছু সন্ত্রাসী, গডফাদারের কুকর্মের কারণে সরকারের ভাবমূর্তি নষ্ট হচ্ছে। এদেরকে দল থেকে চিরতরে বহিষ্কার করে দিতে হবে। তারা শাহাজাদপুরের পৌর মেয়রকে গ্রেফতার ও তার দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। সাংবাদিক নেতারা বলেন, সম্প্রতি সাতক্ষীরাসহ দেশের বিভিন্ন অঞ্চলে সাংবাদিকরা পেশাগত দায়িত্ব পালনকালে নানাভাবে নির্যাতনের শিকার হচ্ছে। কিন্তু এর বিচার হচ্ছে না। তারা এ ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশু হস্তক্ষেপ কামনা করে বলেন, এদের বিরুদ্ধে ব্যবস্থা নিন। নহিলে এদের কারণে সরকারের ভাবমুর্তি নষ্ট হচ্ছে। বক্তারা বলেন, সিরাজগঞ্জের সাংবাদিক শিমুল আওয়ামীলীগের কোন নেতা বা কর্মী নয়। তিনি শুধুমাত্র পেশাগত দায়িত্ব পালন করছিলেন। কিন্তু ওই সন্ত্রাসী মেয়র শর্ট গান দিয়ে শিমুলকে গুলি করে তাকে হত্যা করে। যা অত্যন্ত নাক্কারজনক ঘটনা। এঘটনায় পুলিশ ঘটনাস্থল থেকে একটি গুলির খোসা ও কার্তুজ উদ্ধার করলেও হত্যাকারী মেয়রকে এখনও পর্যন্ত আটক করেনি। যা সাংবাদিক সমাজকে হতাশ করেছে। বর্তমান সরকার মিডিয়া বান্ধব সরকার। কিন্তু কিছু কুচক্রী ব্যক্তি দলের ভিতরে প্রবেশ করে দেশকে উত্তেজিত করার চেষ্টা করছে। অবিলম্বে ওই সন্ত্রাসী মেয়র হালিমুল হক মিরুকে বহিষ্কার ও তাকে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে সাতক্ষীরা জেলার বিভিন্ন উপজেলা থেকে দুই শতাধিক সাংবাদিক অংশ নেয়। এছাড়া প্রথম আলো বন্ধুসভা সাতক্ষীরা জেলা শাখা, সাতক্ষীরার সমকাল সুহৃদ সমাবেশ এর সদস্যরাও এসব কর্মসূচিতে অংশগ্রহণ করেন। শনিবার সকাল ১১ টায় সাতক্ষীরা শহিদ আলাউদ্দিন চত্বরে সাতক্ষীরা রিপোর্টার্স ইউনিটি’র আহবায়ক রামকৃষ্ণ চক্রবর্তীর সভাপতিত্বে ও সদস্য সচিব ডেইলি সাতক্ষীরা’র সম্পাদক ও দৈনিক আজকের সাতক্ষীরার ভারপ্রাপ্ত সম্পাদক হাফিজুর রহমান মাসুম এর সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন, দৈনিক দৃষ্টিপাতের সম্পাদক জি এম নূর ইসলাম, দৈনিক প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক সিনিয়র সাংবাদিক কল্যাণ ব্যানার্জি, দৈনিক আজকের সাতক্ষীরার সম্পাদক ও প্রকাশক মহসীন হোসেন বাবলু, সময় টিভি’র জেলা প্রতিনিধি মমতাজ আহমেদ বাপ্পি, দৈনিক সমকাল ও এটিএন বাংলার নিজস্ব  প্রতিনিধি, ভয়েস অব সাতক্ষীরা সম্পাদক এম. কামরুজ্জামান, একাত্তর টেলিভিশনের সাতক্ষীরা প্রতিনিধি বরুন ব্যানার্জী, জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক শেখ হারুন উর রশিদ, সাংবাদিক ইয়ারব হোসেন, সাতক্ষীরা ক্রাইম রিপোর্টার্স ক্লাব এর সভাপতি আসাদুজ্জামান, মোহনা টিভি’র জেলা প্রতিনিধি আব্দুল জলিল, কলারোয়া রিপোর্টার্স ক্লাবের সভাপতি পলাশ চৌধুরী, উন্নয়নকর্মী মাধব দত্ত, কালিগঞ্জ প্রেসক্লাবের পক্ষ থেকে আহম্মাদ উল্লাহ বাচ্চু, দেবহাটা সাংবাদিকদের পক্ষে থেকে শরিফুল ইসলাম, ধুলিহরে সাংবাদিকদের পক্ষ থেকে হাসান হাদী, আশাশুনি রিপোর্টার্স ক্লাবের পক্ষ থেকে রানা, প্রথম আলো বন্ধুসভা সাতক্ষীরার সভাপতি হাসান ।

এসময় উপস্থিত ছিলেন সাতক্ষীরা রিপোর্টার্স ইউনিটি’র আহবায়ক কমিটির সদস্য সেলিম রেজা মুকুল, শেখ মাসুদ হোসেন, কামরুল হাসান, শেখ ফরিদ আহমেদ ময়না, কাজী জামাল উদ্দীন মামুনসহ ডেইলি সাতক্ষীরার সহ-সম্পাদক শেখ তহিদুর রহমান ডাবলু, দৈনিক আজকের সাতক্ষীরার মফস্বল বার্তা সম্পাদক আমির হোসেন খান চৌধুরী, বার্তা সম্পাদক এম বেলাল হোসাইন, বিশেষ প্রতিনিধি শেখ শরিফুল ইসলাম, নতুন দিনের জেলা প্রতিনিধি শেখ আমিনুর রশিদ সুজন প্রমুখ।

মানববন্ধন শেষে সাংবাদিকরা জেলা শহরে বিক্ষোভ মিছিল বের করে। জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সাতক্ষীরা শহিদ আব্দুর রাজ্জাক পার্কে গিয়ে বিক্ষোভ মিছিলটি শেষ হয়।