ভিন্ন স্বা‌দের খবর

স্মার্টফোন বেঁধে দেবে জুতার ফিতা!

By daily satkhira

January 18, 2019

অনলাইন ডেস্ক: সারাবিশ্বে এখন প্রযুক্তির জোয়ার চলছে। প্রতিনিয়ত আবিষ্কার হচ্ছে মানুষের ব্যবহারের জন্য নতুন নতুন পণ্য। তেমনি এক আবিষ্কার বিশ্বখ্যাত ব্র্যান্ড নাইকি সেল্ফ-লেইসিং বা ফিতা বাঁধা ট্রেইনার জুতা। জুতাটি ফেব্রুয়ারিতে বাজারে ছাড়ার কথা রয়েছে।

স্মার্টফোন এই জুতাটিকে নিয়ন্ত্রণ করবে। স্মার্টফোনে ছোট-বড় হবে জুতা, বাঁধা যাবে ফিতা। গ্রাহকদের পায়ের আকৃতি অনুযায়ী সহজেই ফিট হয়ে যাবে। জুতাটির সংস্করণের নাম দেয়া হয়েছে ‘নাইকি অ্যাডাপ্ট’। আর দাম ধরা হয়েছে ৩৫০ মার্কিন ডলার, যা বাংলাদেশি টাকায় প্রায় ৩০ হাজার।বৃহস্পতিবার বিবিসি বাংলার অনলাইন সংস্করণে এ তথ্য জানানো হয়েছে।জুতাটি মূলত খেলোয়াড়দের কথা ভেবে তৈরি করা হয়েছে। বিশেষ করে বাস্কেটবল খেলায় এর প্রয়োজনীয়তা সবচেয়ে বেশি। জুতাটির ধারণা পাওয়া গিয়েছিল ১৯৮৯ সালে মুক্তিপ্রাপ্ত ‘ব্যাক টু দ্য ফিউচার পার্ট টু’ চলচ্চিত্রে। পরে নাইকি বিস্তর গবেষণার পর ২০১৬ সালে সেই জুতাটির একটি বাস্তব রূপ দিতে সক্ষম হয়।

জানা গেছে, ব্যবহারকারি চাইলে এই জুতার ফিটিংস নিজের মতো পরিবর্তন করতে পারবেন। জুতার মাপ নিজের প্রয়োজনমত করতে পারবেন। স্মার্টফোনের অ্যাপ্লিকেশনের মাধ্যমে এসব করা যাবে। এই জুতার ক্ষেত্রে আলাদাভাবে কোনো বোতামের সংযুক্ত করতে হবে না।