ভিন্ন স্বা‌দের খবর

মাত্র ৫০০ টাকায় চাঁদের মাটিতে নাম লেখানোর সুযোগ!

By Daily Satkhira

February 04, 2017

অনলাইন ডেস্ক: চাঁদের মাটিতে প্রেমিকার নাম লিখে দেওয়ার কথা বলিউডি প্রেমিকদের মুখে শোনা গিয়েছে বহু হিন্দি গানেই। কিন্তু এই বার সেই প্রতিশ্রুতি সত্যি করে তোলার সুযোগ মিলছে। তবে সেটা শুধু ভারতীয়দের জন্য। একটি বেসরকারি সংস্থার উদ্যোগে শুরু হয়েছে একটি বিশেষ প্রকল্প, যার অধীনে নামমাত্র মূল্যে যে কেউ চাঁদের মাটিতে নাম লিখিয়ে নিতে পারেন।

বেঙ্গালুরু-নির্ভর এরোস্পেস স্টার্টআপ টিম ‘ইন্ডাস’ ভারতের প্রথম বেসরকারি সংস্থা হিসেবে চাঁদে মহাকাশযান পাঠানোর প্রোজেক্ট নিয়েছে। গুগল লুনার-এক্স প্রাইজের অন্তর্গত এই স্টার্টআপ নিজেদের প্রোজেক্টের জন্য অর্থসংগ্রহের উদ্দেশ্যে মাত্র ৫০০ টাকার বিনিময়ে চাঁদের মাটিতে নিজের নাম লেখানোর সুযোগ খুলে দিয়েছে সাধারণ মানুষের সামনে।

কী ভাবে সুযোগ নেওয়া যাবে এই প্রোজেক্টের? ২০১৭-র ২৮ ডিসেম্বর ইসরোর পিএসএলভি রকেট পাড়ি দেবে চাঁদের উদ্দেশে। এই রকেট যাত্রার মাধ্যমেই সূচনা হবে ইন্ডাস প্রোজেক্টের। ৩.৮৪ লক্ষ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ২০১৮ সালের ভারতের প্রজাতন্ত্র দিবসে, অর্থাৎ ২৬ জানুয়ারি সেই মহাকাশযান অবতরণ করবে চাঁদে। যাঁরা ৫০০ টাকা দিয়ে চাঁদের মাটিতে নাম লেখাতে আগ্রহী, খুদে খুদে অক্ষরে তাঁদের নাম খোদাই করা একটি অ্যালুমিনিয়াম পাত রাখা থাকবে সেই মহাকাশযানে। সেই পাতটিই রেখে আসা হবে চাঁদের মাটিতে।

এই প্রোজেক্টে ইতিমধ্যেই হাজার দশেক ভারতীয় তাঁদের নাম নথিভুক্ত করিয়ে ফেলেছেন। সংস্থার আশা, প্রায় ১৪ লক্ষের মতো মানুষ এই প্রোজেক্টে অংশ নিতে আগ্রহ প্রকাশ করবেন, এবং এর ফলে ৭০ কোটি টাকা তুলে ফেলতে পারবে তারা। কিন্তু এত মানুষ হঠাৎ চাঁদের মাটিতে নাম লেখাতে আগ্রহী হচ্ছেন কেন?

বিশেষজ্ঞদের ব্যাখ্যা, হুজুগে মানুষ এমনিতেই কিছু রয়েছেন। তা ছাড়া সংস্থাটির তরফে এমন ভাবে এই প্রোজেক্টের বিজ্ঞাপন দেওয়া হয়েছে যে, অনেকেরই ধারণা হচ্ছে যে, ৫০০ টাকা দিয়ে বুঝি চাঁদের মাটিতে জমি কেনা যাচ্ছে। কারণ চাঁদের কোনও প্লটে নিজের নাম লিখিয়ে ফেলা মানেই সেই জমি আমার হয়ে গেল, এমন ভুল ধারণায় ভুগছেন অনেকেই।