স্বাস্থ্য

হজমে সমস্যায় সাহায্য করবে যে মিশ্রণটি

By Daily Satkhira

January 22, 2019

স্বাস্থ্য ও জীবন: খাবার গ্রহণের পর হজম ক্রিয়ায় দারুন কার্যকরী এই মিশ্রণটি। মৌরি, তিল, কাজু বাদাম, তিসি এবং আজওয়ান- এই পাঁচ উপাদানে মিশ্রণটি প্রস্তুত হয়।

এটি আপনার হজম ক্রিয়ায় কীভাবে সাহায্য করবে তা নিচে তুলে ধরা হলো:

১। মৌরিমৌরি সাধারণত খাবার গ্রহণের পর খাওয়া হয়। অনেক রেস্টুরেন্টে খাবার গ্রহণের পর এটি সরবরাহ করে। কেননা, এটি হজমে সুবিধার জন্য অত্যন্ত জনপ্রিয়। এ ছাড়া এটি ওজন কমাতে সাহায্য করে, মুখের ব্রণে বাধা দেয়, রক্ত পরিশোধনসহ অনেক উপকারে আসে। মৌরি মুখের ফ্রেশনার হিসেবেও চমৎকার কাজ করে।

২। তিলতিলে থাকা ডায়েটারি ফাইবার হজমে সাহায্য করে। ফাইবার উপকারী ব্যাকটেরিয়া বৃদ্ধিতে করে। ১০০ গ্রাম তিল বীজে প্রায় ১২ গ্রাম ফাইবার থাকে। ফাইবারের এই পরিমাণ অন্যান্য ফাইবার সমৃদ্ধ খাবারের সঙ্গে মিলিত হলে তা হজম প্রক্রিয়াকে সহজ করে।

৩। কাজু বাদামকাজু বাদামও ফাইবার সমৃদ্ধ খাবার। পরিমাণ মতো বাদাম খেলে তা হজম প্রক্রিয়ার উন্নতিতে সাহায্য করতে পারে। বাদাম উপকারী অন্ত্র ব্যাকটেরিয়া বৃদ্ধি করে। ভিটামিন-ই সমৃদ্ধ বাদাম হৃদযন্ত্রের স্বাস্থ্য ‌ও চোখের জন্য উপকারী।

৪। তিসিতিসি বীজ প্রোটিন, ডায়েটারি কার্বোহাইড্রেট, ফাইবার, ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন বি এবং আরো অনেক পুষ্টি উপাদানে সমৃদ্ধ। এই সমস্ত উপাদানই আপনার শরীরের পুষ্টির চাহিদা যেমন পূরণ করবে তেমনি সাহায্য করবে হজমেও।

৫। আজওয়ান আজওয়ান বা কারোম বীজ গ্যাস এবং পেট-ফাঁপায় সাহায্য করতে পারেন। এটি থাইমলে সমৃদ্ধ যা গ্যাস্ট্রিকে সাহায্য করে এবং সহজ করে হজম প্রক্রিয়াকে। বহুকাল ধরে আজওয়ান নানা রোগ নিরাময়ে ঘরোয়াভাবে ব্যবহৃত হয়ে আসছে। সূত্র : এনডিটিভি