আন্তর্জাতিক

স্পিকারের কাছে নতি স্বীকার করলেন ট্রাম্প

By Daily Satkhira

January 25, 2019

বিদেশের খবর: শেষ পর্যন্ত স্টেট অব ইউনিয়ন ভাষণ পিছিয়ে দিতে বাধ্য হয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ডেমোক্র্যাট স্পিকার ন্যান্সি পেলোসির কাছে নতি স্বীকার করে তিনি এক টুইটার বার্তায় জানিয়েছেন, কেন্দ্রীয় সরকারের অচলাবস্থা শেষ না হওয়া পর্যন্ত তিনি তাঁর ভাষণ দিচ্ছেন না। এর প্রতিক্রিয়ায় স্পিকার পেলোসি বলেছেন, তিনি আশা করছেন সরকার সচল করতে চুক্তি করতে সম্মত হবেন প্রেসিডেন্ট।

এর মধ্যেই গতকাল বৃহস্পতিবার পর্যন্ত ফেডারেল সরকারের অচলাবস্থার ৩৪ দিন অতিবাহিত হয়েছে। দেশটির ইতিহাসে দীর্ঘতম এই অচলাবস্থার কারণে ফেডারেল সরকারের প্রায় আট লাখ কর্মীর বেতন বন্ধ রয়েছে। ট্রাম্পের পিছু হটার মধ্য দিয়ে গতকাল কংগ্রেসে বাজেট পাস হওয়ার সম্ভাবনা তৈরি হয়, যাতে সচল হবে সরকারও।

এর আগে গত বুধবার সকালে প্রেসিডেন্ট এক চিঠিতে স্পিকারকে জানিয়েছিলেন, তিনি পূর্বনির্ধারিত ২৯ জানুয়ারি তারিখে কংগ্রসে তাঁর বর্ষ শেষের ‘স্টেট অব দ্য ইউনিয়ন’ ভাষণ দেবেন। কারণ তিনি তাঁর শাসনতান্ত্রিক দায়িত্ব পালনে অঙ্গীকারবদ্ধ।

প্রেসিডেন্টের এই চিঠির জবাবে স্পিকার পেলোসি সরাসরি জানিয়ে দেন, প্রেসিডেন্ট যেখানে ইচ্ছা ভাষণ দিতে পারেন, কিন্তু স্পিকারের নিয়ন্ত্রিত কংগ্রেস ভবনে নয়। কিন্তু এর পরও পেলোসির কথা অগ্রাহ্য করে ট্রাম্প কংগ্রেস ভবনেই ভাষণদানের সিদ্ধান্ত ঘোষণা করেন। কিন্তু ট্রাম্প চাইলেই কংগ্রেসে গিয়ে তাঁর বার্ষিক ভাষণ দিতে পারেন না। এ জন্য স্পিকারের আনুষ্ঠানিক আমন্ত্রণের নিয়ম রয়েছে। পরে কংগ্রেসের বাইরে কোথাও ভাষণ দেওয়ারও চিন্তা করেন ট্রাম্প।

শেষ পর্যন্ত বুধবার শেষ প্রহরে প্রেসিডেন্ট তাঁর অবস্থান পরিবর্তন করেন। রাত ১১টার দিকে এক টুইটার বার্তায় ট্রাম্প লেখেন, ‘শাটডাউন (অচলাবস্থা) চলমান থাকার মধ্যেই ন্যান্সি পেলোসি আমাকে স্টেট অব ইউনিয়ন ভাষণ দিতে বলেছিলেন। আমি তাতে সম্মত হয়েছিলাম। পরে শাটডাউনের কারণেই তিনি তাঁর মন পরিবর্তন করেন এবং পরবর্তী সময়ে ভাষণ দিতে পরামর্শ দেন। এটি তাঁর বিশেষ পদাধিকার। শাটডাউন শেষ হয়ে গেলে আমি ভাষণ দেব।’

এর পরপরই স্পিকার পেলোসি টুইটারে প্রেসিডেন্টের ভাষণ পিছিয়ে দেওয়ার ঘোষণায় সম্মতি প্রকাশ করেন। তিনি আশা প্রকাশ করে বলেন, এর মধ্য দিয়ে প্রেসিডেন্ট সরকার সচল করতে চুক্তি করতে রাজি হবেন।

মার্কিন সিনেট ফেডারেল সরকারের অচলাবস্থা কাটিয়ে সরকার চালু করার ব্যবস্থা নিতে গতকাল বৃহস্পতিবারের মধ্যেই দুটি ভোটাভুটির প্রস্তুতি নিয়েছিল। কিন্তু স্পিকার ন্যান্সি পেলোসির সঙ্গে ট্রাম্পের তিক্ত বাগ্যুদ্ধে তা থমকে যায়। তবে ট্রাম্পের নতুন ঘোষণায় সেই সম্ভাবনা তৈরি হয়।

সূত্র : এএফপি।