জাতীয়

হলি আর্টিজান হামলার পেছনে মধ্যপ্রাচ্যের অর্থ

By Daily Satkhira

January 26, 2019

দেশের খবর: রাজধানীর গুলশানে হলি আর্টিজান বেকারিতে হামলার পরিকল্পনাকারীদের একজন শরীফুলকে গতকাল আটক করেছে র‌্যাব। তার কাছ থেকে সেই হামলা বিষয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে। জানা গেছে, হলি আর্টিজান হামলার অর্থ এসেছে মধ্যপ্রাচ্য থেকে। জেএমবি নেতা সারোয়ার জাহানের কাছে হলি আর্টিজান হামলায় ব্যবহৃত ৩৯ লাখ টাকা পাঠান তারা। যে অর্থগুলো আসে মধ্যপ্রাচ্যের কোনো দেশ থেকে।

আজ শনিবার দুপুরে রাজধানীর কারওয়ানবাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান।

গতকাল শুক্রবার চাঁপাইনবাবগঞ্জের নাচোল এলাকায় অভিযান চালিয়ে মো. শরিফুল ইসলাম ওরফে খালিদ ওরফে রাহাত ওরফে সাইফুল্লাহ ওরফে নাহিদ ওরফে আবু সোলাইমানকে (২৭) গ্রেফতার করে র‌্যাব। শরীফুল হলি আর্টিজান মামলার এজারভুক্ত পলাতক সর্বশেষ আসামি এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রেজাউল করিম হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি।

মুফতি মাহমুদ খান বলেন, হলি আর্টিজান হামলার পরিকল্পনার অংশ হিসেবে ২০১৬ সালের ফেব্রুয়ারির শেষের দিকে গাইবান্ধার একটি আস্তানায় একটি বৈঠক হয়। পরবর্তীতে ঢাকায় বিভিন্ন বৈঠকেও শরীফুল অংশগ্রহণ করেছিল।

হলি আর্টিজান হামলার আগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক রেজাউল করিম হত্যার পরিকল্পনা করা হয়। পরিকল্পনার অংশ হিসেবে দীর্ঘ এক মাস ধরে স্থানীয় জঙ্গি সদস্যদের মাধ্যমে রেকি করে রেজাউলের বিভিন্ন তথ্য উপাত্ত সংগ্রহ করা হয়। ২০১৬ সালের ২৩ এপ্রিল শরিফুলের নেতৃত্বে অধ্যাপক রেজাউলকে হত্যা করা হয়।

আত্মগোপনে থাকা অবস্থায় সর্বমোট ৩৯ লাখ টাকা সারোয়ার জাহানের কাছে আসে, যা হলি আর্টিজানে হামলায় ব্যবহৃত হয়েছে। যে অর্থগুলো মধ্যপ্রাচ্যের কোন দেশ থেকে তাদের কাছে এসেছিল বলে জানায় শরিফুল।