খেলা

ডি ভিলিয়ার্স-হেলস ঝড়ে ঢাকার বিপক্ষে রংপুরের জয়

By Daily Satkhira

January 29, 2019

খেলার খবর: বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ৩৪তম ম্যাচে ডি ভিলিয়ার্সের ঝড়ো সেঞ্চুরি ও এলেক্স হেলসের অর্ধশতকে দুর্দান্ত জয় পেয়েছে রংপুর রাইডার্স।

সোমবার সন্ধ্যা সাড়ে ৬টায় চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হওয়া হাইভোল্টেজ এই ম্যাচে সাকিব আল হাসানের ঢাকা ডায়নামাইটসকে ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে মাশরাফি বিন মর্তুজার দল। দুর্দান্ত এই জয়ে বিপিএল টেবিলের শীর্ষে উঠেছে রংপুর।

ঢাকা ডায়নামাইটসের ১৮৭ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে দলীয় ৫ রানে ক্রিস গেইল এবং রাইলি রুশোর উইকেট হারিয়ে শুরুতেই বিপাকে পড়ে রংপুর রাইডার্স। ইংলিশম্যান এলেক্স হেলসকে সঙ্গে নিয়ে ঝড়ো ব্যাটিংয়ে বিপর্যয় কাটিয়ে অপরাজিত সেঞ্চুরি তুলে নিয়ে ১০ বল হাতে রেখেই দলকে জয়ের বন্দরে নিয়ে যান দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স। অপর প্রান্তে এলেক্স হেলস অপরাজিত থাকেন ৮৫ রানে। এর আগে, টসে জিতে ব্যাটিংয়ে নেমে রংপুরের বোলারদের আটোসাটো বোলিংয়ে শুরুতে রানের জন্য লড়াই করতে হয় ঢাকার ওপেনারদের। এসময় হজরতউল্লাহকে আউট করে ঢাকা ডায়নামাইটসের উদ্বোধনী জুটি ভাঙলেন ফরহাদ রেজা। ইনিংসের ষষ্ঠ ওভারে বোলিংয়ে এসেই ঢাকার আফগান ওপেনারকে সাজঘরে ফেরান তিনি। দলীয় ৩৫ রানে সাজঘরে ফেরেন জাজাই। তার আগে ১৮ বলে ১৭ রান করেন তিনি।

ঢাকার শিবিরে ফরহাদ রেজার পর আঘাত হানেন নাজমুল ইসলাম অপু। ইনিংসের সপ্তম ওভারে বোলিংয়ে এসেই ঢাকা ডায়নামাইটসের আরেক ওপেনার সুনীল নারিনের উইকেট তুলে নেন তিনি। তার বলে বাউন্ডারি হাঁকাতে গিয়ে ফরহাদ রেজার দুর্দান্ত ক্যাচে পরিণত হন নারাইন। সাজঘরে ফেরার আগে ১৯ বলে তিন চার ও দুই ছক্কায় ২৮ রান করেন এই উইন্ডিজ অলরাউন্ডার।

৫১ রানে দুই ওপেনারের বিদায়ের পর দলের হাল ধরেন ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক সাকিব আল হাসান। তৃতীয় উইকেটে রনি তালুকদারকে সঙ্গে নিয়ে ৫৪ রানের জুটি গড়েন সাকিব। ঢাকার অধিনায়ককে বোল্ড হয়ে ফেরান ফরহাদ রেজা। তার আগে ১২ বলে চারটি চারের সাহায্যে ২৫ রান করেন সাকিব। আর মাশরাফির বলে আউট হওয়া আন্দ্রে রাসেলকে ব্যক্তিগত ১৪ রানের মাথায় দুর্দান্ত ক্যাচে ফেরান ফরহাদ রেজা।

দলীয় সর্বোচ্চ ইনিংসটা আসে রনি তালুকদারের ব্যাট থেকে। ৩২ বলে ৬টি চার ও একটি ছক্কায় ৫২ করে তিনি শফিউল ইসলামের বলে অ্যালেক্স হেলসকে ক্যাচ দেন। পরে শহীদুল ইসলামের বলে ইনসাইডেজ বোল্ড হন এক রান করা শুভাগত হোম। ২৩ বলে ৫টি চার ও একটি ছক্কায় ৩৭ রানে অপরাজিত থাকেন কাইরন পোলার্ড। এতে ৬ উইকেট হারিয়ে নির্ধারিত ২০ ওভারে ১৮৬ রান সংগ্রহ করে সাকিব আল হাসানের ঢাকা ডায়নামাইটস।

রংপুরের হয়ে ফরহাদ রেজা দুটি উইকেট নেন। এছাড়া একটি করে উইকেট লাভ করেন মাশরাফি, নাজমুল, শফিউল ও শহীদুল।

জবাবে ব্যাটিংয়ে নেমে দলীয় ৫ রানে ক্রিস গেইল (১) এবং রাইলি রুশোর (০) উইকেট হারিয়ে শুরুতেই বিপাকে পড়ে রংপুর রাইডার্স। ঝড়ো ব্যাটিংয়ে সেই বিপর্যয় কাটিয়ে দলকে দুর্দান্ত জয় এনে দেন এবি ডি ভিলিয়ার্স ও এলেক্স হেলস। তৃতীয় উইকেট জুটিতে ঢাকার বোলারদের পিটিয়ে ১৮৪ রান তোলেন তারা। ৫০ বলে ৮টি চার ও ৬টি বিশাল ছক্কায় ১০০ রানে অপরাজিত থাকেন ডি ভিলিয়ার্স। আর ৫৩ বলে ৮টি চার ও ৩টি ছক্কায় ৮৫ করে হেলসও অপরাজিত থাকেন।

১০ ম্যাচে ৬ জয় ও ৪ হারে ১২ পয়েন্ট নিয়ে বিপিএল টেবিলের শীর্ষে উঠেছে রংপুর। এছাড়া ৯ ম্যাচে ৫ জয় ও ৪ হারে ১০ পয়েন্ট নিয়ে চারে নেমে গেছে ঢাকা।