খেলা

টি-টোয়েন্টিতে তামিমের পাঁচ হাজার রান

By Daily Satkhira

January 30, 2019

খেলার খবর: জাতীয় দলে অভিষেকের পর থেকেই একের পর এক রেকর্ড গড়ে যাচ্ছেন তামিম ইকবাল। টেস্ট এবং ওয়ানডের পাশাপাশি টি-টোয়েন্টির সংক্ষিপ্ত ফরম্যাটেও রান সংগ্রহের দিক থেকে শীর্ষে রয়েছেন দেশ সেরা এই ওপেনার।

আন্তর্জাতিক এবং ফ্রাঞ্চাইজি ক্রিকেট মিলে টি-টোয়েন্টির সংক্ষিপ্ত ফরম্যাটে প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে পাঁচ হাজার রানের রেকর্ড গড়েছেন তামিম।

মঙ্গলবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ৩৫তম ম্যাচে চিটাগং ভাইকিংসের বিপক্ষে দুর্দান্ত ব্যাটিং করেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ওপেনার তামিম।

মুশফিকুর রহিমের নেতৃত্বাধীন চিটাগংয়ের বিপক্ষে ১১৭ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৫১ বলে ৫৪ রানের ইনিংস খেলে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন তামিম। এদিন ফিফটি রান করার মধ্য দিয়ে টি-টোয়েন্টিতে পাঁচ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তিনি।

টি-টোয়েন্টির ১৮৭ ম্যাচে তামিম ইকবালের সংগ্রহ দুই সেঞ্চুরি এবং ৩৩টি ফিফটির সাহায্যে ৫ হাজার ২৯ রান। ২৮৯ ম্যাচে ৪ হাজার ৬৬৭ রান নিয়ে দ্বিতীয় পজিশনে আছেন সাকিব আল হাসান। ১৯৫ ম্যাচে ৩ হাজার ৪৩৪ রান নিয়ে তিনে মাহমুদউল্লাহ রিয়াদ। আর ১৬৬ ম্যাচে ৩ হাজার ২৬৭ রান সংগ্রহ করে টি-টোয়েন্টিতে রান সংগ্রহের দিক থেকে চতুর্থ মুশফিকুর রহিম।

শুধু টি-টোয়েন্টিই নয়, টেস্ট এবং ওয়ানডেতে ৪ হাজার ৪৯ এবং ৬ হাজার ৪৫০ রান নিয়ে দেশে শীর্ষে তামিম ইকবাল। টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টির তিন ফরম্যাটে তামিম ইকবালের সংগ্রহ ১৫ হাজার ৫২৮ রান।