ভিন্ন স্বা‌দের খবর

গরুদের জন্য ১ হাজার আশ্রম; প্রতি গরু পাবে ১৯.৫২ রুপি ভাতা!

By Daily Satkhira

January 30, 2019

অনলাইন ডেস্ক: ভারতে গো রক্ষকদের দাপট চলছেই। যে দেশে কোটি কোটি মানুষ চরম দারিদ্রতায় ভূগছে, সেই দেশে এবার গরুদের জন্য নির্মাণ করা হবে ১ হাজার গো-আশ্রম! সম্প্রতি এমন ঘোষণা দিয়েছেন ভারতের মধ্যপ্রদেশ রাজ্য সরকারের মুখ্যমন্ত্রী কমলনাথ।

ভারতে গো রক্ষকদের দাপট চলছেই। যে দেশে কোটি কোটি মানুষ চরম দারিদ্রতায় ভূগছে, সেই দেশে এবার গরুদের জন্য নির্মাণ করা হবে ১ হাজার গো-আশ্রম! সম্প্রতি এমন ঘোষণা দিয়েছেন ভারতের মধ্যপ্রদেশ রাজ্য সরকারের মুখ্যমন্ত্রী কমলনাথ।

এসব আশ্রমে প্রায় ১ লাখ গরুর থাকার জায়গা হবে বলে জানানো হয়েছে। নির্মাণকাজ শেষ হবে আগামী ৬মাসের মধ্যেই।

বার্তা সংস্থা এএনআইকে কমলনাথের বিশেষ সহযোগী ভুপেন্দ্র গুপ্ত বলেন, বেওয়ারিশ গরুদের আশ্রয় দিতে রাজ্য সরকার ৪৫০ কোটি রুপির প্রকল্প হাতে নিয়েছে। এছাড়া এসব প্রকল্প পরবর্তীতে ধীরে ধীরে আরো বাড়ানো হবে বলে জানানো হয়। দেশটির মধ্যপ্রদেশে নাকি প্রায় ৬ লাখের বেশি বেওয়ারিশ গরু রয়েছে। এসব গরুদের পর্যায়ক্রমে সরকারি আশ্রমের অধীনে নিয়ে আসা হবে।

ভুপেন্দ্র আরও জানিয়েছেন, গরুদের খাওয়ার খরচ বাবদ প্রতিটি গরুকে ১৯.৫২ রুপি করে ভাতা বরাদ্দ করতে একটি প্রস্তাবও পেশ করা হয়েছে। যা বাংলাদেশি মুদ্রায় ২৩ টাকার মতো। গরুদের আশ্রম তৈরির এমন উদ্যোগ এই প্রথম নেওয়া হয়েছে।