খেলা

সিরিজ বাঁচাতে পারল না পাকিস্তান

By Daily Satkhira

February 04, 2019

খেলার খবর: জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতেও হেরেছে পাকিস্তান। ম্যাচে শুরু থেকেই সম্ভাবনা জাগিয়েও হারল পাকিস্তান। দক্ষিণ আফ্রিকা জিতল ৭ রানে। ফলে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-০ তে জিতে নিল স্বাগতিক দক্ষিণ আফ্রিকা।

প্রথমে টস হেরে ব্যাট করে দক্ষিণ আফ্রিকা ১৮৮ রানের লড়াকু স্কোর করে। ১৮৯ রানের জবাবে শুরুটা ভালো করে সফরকারী পাকিস্তান। পাওয়ার প্লেতে শুধু ফখর জামানকে হারিয়েই ৭০ রান তুলেছিল তারা। ১০ ওভার পার হওয়ার আগেই এক শ পেরিয়ে যায়। দুর্দান্ত ব্যাটিং করছিলেন বাবর আজম ও হুসেইন তালাত। কিন্তু ১২ ওভারে ১০২ রানের জুটিটা থামে ১৭তম ওভারের প্রথম বলে।

৫৮ বলে ৯০ রান করা বাবর ফেরেন হেন্ডরিকসের বলে। জয় থেকে পাকিস্তান তখন মাত্র ৪২ রান দূরে। এরপরই পথ হারিয়েছে পাকিস্তান। শেষ ১০ বলে ৪ উইকেট হারিয়ে সিরিজও হারিয়ে ফেলল তারা।

ম্যাচে শেষ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ১৫ রান। আন্দিলে ফিকোয়াওয়ের প্রথম বলেই চার মেরে ম্যাচ কিছুটা হাতের নাগালে নিয়ে আসলেন শোয়েব মালিক। শেষ ৫ বলে ১১, পাকিস্তানের হাতে ৫ উইকেট। এ আর এমন কী! কিন্তু এমন ম্যাচই কিনা শেষ পর্যন্ত পাকিস্তান হারল ৭ রানে। এই হারে এক ম্যাচ হাতে রেখেই তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-০ তে জিতে নিল স্বাগতিক দক্ষিণ আফ্রিকা।

শেষ ওভারে প্রথম বলে চারের পর পরের দুই বলে এল দুই রান। পরের দুই বলেই সব সর্বনাশ হলো পাকিস্তানের। প্রথমে ক্যাচ দিয়ে ফিরলেন শোয়েব মালিক, পরের বলে বোল্ড হাসান আলী। শেষ বলে মাত্র ১ রান নিয়ে জয় থেকে ৮ রান দূরে থেমেছে সফরকারী দল।

এর আগে টস হেরে দক্ষিণ আফ্রিকা ব্যাটিং করে। শুরুটা ছিল একটু মন্থর। প্রথম তিন ওভারে আসেনি বাউন্ডারি। অভিষিক্ত ওপেনার জানেমান মালান ও আরেক ওপেনার রিজা হেনড্রিকস পরে শট খেলেছেন দারুণ কিছু। তবে ইমাদ ওয়াসিমের আঁটসাঁট বোলিংয়ে রানের গতি ছিল না খুব বেশি। উদ্বোধনী জুটিতে ৫৮ রান এলেও রান রেট ছিল কেবল ছয়ের একটু বেশি।

ইমাদকে বেরিয়ে এসে মারতে গিয়েই উইকেট হারান মালান। তিনটি চার ও দুই ছক্কায় ৩৩ করেছেন ৩১ বলে। হেনড্রিকস ফিরেন ২৭ বলে ২৮ করে।

তিনে নেমে রানের গতি বাড়ান রাসি ফন ডার ডাসেন। অধিনায়ক মিলারের ব্যাটও কথা বলতে থাকে তাল মিলিয়ে। বাড়তে থাকে রান। চার ছক্কায় ২৭ বলে ৪৫ রান করে আউট ফন ডার ডাসেন।

পরের জুটি ছিল অবিশ্বাস্য। ২৪ বলে ৬২ রানের সেই জুটিতে হাইনরিখ ক্লাসেন করেছেন কেবল ৭ বলে ৫। মিলার বল উড়িয়েছেন মাঠের নানা প্রান্তে। উসমান খান শিনওয়ারির করা ইনিংসের শেষ ওভারেই এসেছে তিন ছক্কা ও দু্ই চারে ২৯ রান।

চারটি চার ও পাঁচ ছক্কায় ২৯ বলে ৬৫ করে অপরাজিত থাকেন মিলার। শেষ ৬ ওভারে দক্ষিণ আফ্রিকা তোলে ৮৫ রান। দক্ষিণ আফ্রিকাও পেল ১৮৮ রানের লড়াকু স্কোর।

নতুন বলে ৪ ওভারে মাত্র ৯ রানে ১ উইকেট নেন বাঁহাতি স্পিনার ইমাদ। ৪ ওভারে ৬৩ রান হজম করেন বাঁহাতি পেসার উসমান।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা: ২০ ওভারে ১৮৮/৩ (রিজা হেনড্রিকস ২৮, মালান ৩৩, ফন ডার ডাসেন ৪৫, মিলার ৬৫, ক্লাসেন ৫*; ইমাদ ১/৯, শাহিন শাহ ১/২৭, উসমান ০/৬৩, হাসান ০/৪৮, শাদাব ০/২৫, ফখর ০/১২)।

পাকিস্তান: ২০ ওভারে ১৮১/৭ (ফখর ১৪, বাবর ৯০, তালাত ৫৫ আসিফ ২, মালিক ৬, ইমাদ ৬, হাসান ১, শাদাব ০, রিজওয়ান ১; বিউরান হেনড্রিকস ২/৩০, মরিস ২/৩৫, সিপামলা ০/২৩, ডালা ০/২৫, শামসি ০/৩১, ফেলুকওয়ায়ো ৩/৩৬)।

ফল: দক্ষিণ আফ্রিকা ৭ রানে জয়ী

সিরিজ: ৩ ম্যাচ সিরিজে দক্ষিণ আফ্রিকা ২-০তে এগিয়ে